"> “বুকের উপর কারখানা”চাকরি কেন দিবানা”
 

“বুকের উপর কারখানা”চাকরি কেন দিবানা”

Pronob paul 2:59 pm সারা দেশ,
Home  »  সারা দেশ   »   “বুকের উপর কারখানা”চাকরি কেন দিবানা”

ভালুকা প্রতিনিধি :: “বুকের উপর কারখানা”চাকরি কেন দিবানা” স্লোগানটি সামনে রেখে ময়মনসিংহ ভালুকায় বেকারমুক্ত যুব আন্দোলন। ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার বিভিন্ন শিল্প কারখানায় স্থানীয়দের চাকরি না দেওয়ার অভিযোগে আন্দোলন করছে স্থানীয়রা। গত কয়েকদিন যাবৎ ভালুকায় টপ অব দ্য টাউন “ভালুকা বেকারমুক্ত যুব আন্দোলন”। সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে আন্দোলনটি। সমাজকর্মী ও রাজনৈতিক নেতারাও এ আন্দোলনে একত্ত্বতা প্রকাশ করে যার যার ফেসবুকে বিভিন্ন দাবি তুলে ধরছেন।

ভালুকা বেকারমুক্ত যুব আন্দোলনের নেতারা জানান, ভালুকা উপজেলা জুড়ে গড়ে উঠেছে শত শত শিল্পকারখানা। দেশের বিভিন্ন জেলা বা উপজেলা থেকে হাজার হাজার লোক এসে ভালুকার শিল্প কারখানায় কাজ করে অথচ ভালুকার স্থানীয় বেকার চাকরি নামক সোনার হরিনের আশায় মাসের পর মাস ফ্যাক্টরির সামনে দারিয়ে থেকে নষ্ট করছে মূল্যবান সময়। এদের নেই কোন কর্মসংস্থান।

নিজ এলাকার শিল্প কারখানা ও ইন্ডাস্ট্রিতে চাকরি পায়না তারা, তাদের অপরাদ তারা স্থানীয়। এবং ভালুকা উপজেলার বিভিন্ন কারখানায় কিছু সংখ্যক লোক নিয়োগ দিলেও তাদের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী কাজ পায় না।শ্রমিক পদে চাকরি করতে হচ্ছে।

স্থানীয়দের দাবী তাদের ছেলে মেয়েদের চাকুরীতে অগ্রাধিকার দিতে হবে। ৪০% কর্মকর্তা-কর্মচারী স্থানীয় হতে হবে, তা না হলে ফ্যাক্টরী বন্ধের দাবী জানিয়েছে এলাকাবাসী।

ভালুকা বেকারমুক্ত যুব আন্দোলনের নেতা ও সেচ্ছাসেবী সংগঠন অভ্যুদয় এর সভাপতি আসাদুজ্জামান সুমন জানান, এটা আমাদের অধিকার, আমাদের এলাকায় শিল্প কারখানা গড়ে উঠলেও ওইসব শিল্প কারখানাতে স্থানীয় কাওকেই চাকুরী দেওয়া হয়না। এসব কারখানার জন্য আমাদের পরিবেশের বেশ ক্ষতি হচ্ছে। আমাদের নদী-নালা, খাল-বিল সব কিছু নষ্ট হয়ে গেছে। তাহলে আমাদের যুবকরা কেন বেকার থাকবে?

আমরা প্রয়োজনে অঙ্গীকারনামা দিবো, তারপরও আমাদের যোগ্যতা অনুযায়ী চাকুরী চাই।