"> বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু স্মরণে বিজ্ঞান আন্দোলন মঞ্চ এর নানা আয়োজন
 

বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু স্মরণে বিজ্ঞান আন্দোলন মঞ্চ এর নানা আয়োজন

Pronob paul 5:22 pm প্রকৃতি ও বিজ্ঞান,
Home  »  প্রকৃতি ও বিজ্ঞান   »   বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু স্মরণে বিজ্ঞান আন্দোলন মঞ্চ এর নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক :: ‘মহান বাঙালি বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসু’র ১৬১তম জন্ম ও ৮২তম মৃত্যুবার্ষিকী স্মরণে সাধারণ জ্ঞান, প্রবন্ধ, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিজ্ঞান আন্দোলন মঞ্চ মুন্সিগঞ্জ জেলা শাখার উদ্যোগে সরকারি হরগঙ্গা কলেজে সংগঠনের জেলা ইনচার্জ সজল বাড়ৈর সভাপতিত্বে ও সংগঠক রায়হান শরীফের সঞ্চালনায় বক্তব্য রাখেন সরকারি হরগঙ্গা কলেজের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক সফিক রহমান, বিজ্ঞান আন্দোলন মঞ্চের উপদেষ্টা নিখিল দাস, কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রকৌশলী ইমরান হাবিব রুমন, সদস্য সাইফুল ইসলাম, মেহেদী হাসান প্রমূখ।

আলোচকবৃন্দ বলেন, বিশ্বের বুকে বাংলার মুখ উজ্জ্বল করেছিলেন যে কয়জন বাঙালি বিজ্ঞানী, আচার্য জগদীশচন্দ্র বসু ছিলেন তাদের মধ্যে অন্যতম। আজ থেকে প্রায় দেড়শ বছর পূর্বে এই মহান বিজ্ঞানী জন্মগ্রহণ করেন ময়মনসিংহ জেলায় কিন্তু পৈত্রিক নিবাস তৎকালীন ঢাকা জেলার বিক্রমপুরের রাড়িখাল গ্রামে। ছোট বেলা থেকে তিনি ছিলেন শান্ত সভাবের কিন্তু দৃঢ়চেতা। অনেকেই বলেন এই বৈশিষ্ট্য পেয়েছিলেন তাঁর বাবা ভগবান চন্দ্রের কাছ থেকে। ভগবান চন্দ্র ছিলেন ময়মনসিংহের স্কুল শিক্ষক। তারপর জেলার মেজিস্ট্রেট হয়ে ফরিদপুরে আসেন। সেখানেই বিজ্ঞানী বসুর শিক্ষা জীবন শুরু হয়।

বিজ্ঞানী বসুর মৌলিক আবিষ্কারের মধ্যে রয়েছে, উদ্ভিদের মধ্যে প্রাণের অস্তিত্ব, মাইক্রো ওয়েভ তরঙ্গ বা বেতার তরঙ্গ, আলোর বিকিরণ তত্ত¡, তুলনামূলক বৈদ্যুিতক শরীরবৃত্ত্ব। জগদীশচন্দ্র বসু সম্পর্কে বিজ্ঞানী আইনস্টাইন বলেছিলেন ‘বিজ্ঞানী বসু যতগুলি মৌলিক আবিস্কার করেছেন তার প্রত্যেকটির জন্য পৃথিবীর বুকে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা সম্ভব।’ কিন্তু দুঃখের সাথে বলতে হয় এই মহান বিজ্ঞানীকে নিয়ে আমাদের দেশে কলেজ, বিশ্ববিদ্যালয়ে তেমন কোন আলোচনা হয় না। আমরা আমাদের এই মহান মণীষীদেরকে স্মরণ করতে পারিনা।

প্রভাষক সফিক ইসলাম বলেন, ‘বিজ্ঞান আন্দোলন মঞ্চকে ধন্যবাদ জানাই এই জন্য যে, তারা এই মহান মানুষকে নিয়ে ভাবে, তাঁকে নিয়ে কাজ করে, এই ধরনের আয়োজন করে।’ আমি তাদের সফলতা কামনা করি।

সবশেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্যদিয়ে কর্মসূচি শেষ হয়।