"> বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস-এর পদত্যাগ
 

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস-এর পদত্যাগ

Pronob paul 8:57 am ব্রেকিং নিউজ,
Home  »  আন্তর্জাতিকব্রেকিং নিউজ   »   বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস-এর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক :: সেনাবাহিনীর চাপের মুখে পদত্যাগ করেছেন লাতিন আমেরিকার দেশ বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। রবিবার এক টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন সাম্রাজ্যবাদবিরোধী হিসেবে পরিচিত এই বাম রাজনীতিক। ভাষণে দেশে সহিংসতা ও নিরাপত্তাহীনতা ছড়িয়ে দেওয়ার জন্য সরকারবিরোধীদের তীব্র সমালোচনা করেন তিনি। এর আগে সরকারবিরোধী বিক্ষোভে সেনাবাহিনী সাফ জানিয়ে দেয়, বিক্ষোভকারীদের সঙ্গে কোনও সংঘাতে জড়াবে না তারা। উদ্ভূত পরিস্থিতিতে মোরালেসকে পদত্যাগের আহ্বান জানান দেশটির সামরিক বাহিনীর কমান্ডার উইলিয়ামস কালিম্যান।

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কার্লোস মেসাকে পরাজিত করে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন ইভো মোরালেস। তবে কারচুপির অভিযোগ তুলে ওই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেন পরাজিত প্রার্থী কার্লোস মেসা। দেশজুড়ে সরকারবিরোধী আন্দোলনের ডাক দেন তিনি। যুক্তরাষ্ট্রের সঙ্গে মেসার সুসম্পর্ক রয়েছে বলে মনে করা হয়।

২০০৬ সাল থেকে বলিভিয়ার নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন ইভো মোরালেস (৬০)। বিরোধী নেতা কার্লোস মেসা-র ডাকে বিক্ষোভের মুখে সেনাবাহিনীর পক্ষ থেকেও তাকে পদত্যাগের আহ্বান জানানো হয়। উদ্ভূত পরিস্থিতিতে রবিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ফের নির্বাচন দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। তবে এর কয়েক ঘণ্টার মাথায় ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন এই রাজনীতিক।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কমান্ডার উইলিয়ামস কালিম্যান বলেন, দেশের সংঘাতপূর্ণ পরিস্থিতি বিশ্লেষণ করে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে আমরা প্রেসিডেন্টকে পদত্যাগ করতে বলেছি।

টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে মোরালেস বলেন, আমাদের লড়াই এখানেই শেষ হয়ে যায়নি। সমতা ও শান্তি প্রতিষ্ঠায় এই লড়াই অব্যাহত থাকবে।

পদত্যাগী প্রেসিডেন্টের প্রতি সমর্থন জানিয়ে বলিভিয়ার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রুডরিগেজ বলেছেন, ইভো মোরালেসকে ষড়যন্ত্রমূলকভাবে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।