সিলেটে রবীন্দ্র আগমনের শতবর্ষ : সিংহ বাড়ির আয়োজন

Pronob paul 6:13 pm শিল্প ও সাহিত্য,
Home  »  শিল্প ও সাহিত্য   »   সিলেটে রবীন্দ্র আগমনের শতবর্ষ : সিংহ বাড়ির আয়োজন

অধিকার ডেস্ক :: ১৯১৯ সালের ৫ নভেম্বর সকালে সিলেটে এসেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। একশ বছর আগে সিলেট রেলওয়ে স্টেশন থেকে প্রথমে চাঁদনিঘাট হয়ে তিনি প্রবেশ করেছিলেন সিলেট শহরে। তাঁর আগমন উপলক্ষে সেদিন রেলওয়ে স্টেশনে ফুলেল শুভেচ্ছা জানানো হয় তাঁকে। এরপর চাঁদনিঘাটে তাঁকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে বরণ করে নেয় সিলেটের মানুষ। তাঁর সাথে এসেছিলেন পুত্র রথীন্দ্রনাথ ঠাকুর ও পুত্রবধূ।

সেদিন সিলেটের ব্রাহ্ম সমাজের আমন্ত্রণে সিলেটে এসে ব্রাহ্ম মন্দিরের একটি প্রার্থনাতেও যোগ দেন তিনি। সিলেটের সৌন্দর্যে মুগ্ধ হয়ে সিলেটকে নাম দিয়েছিলেন শ্রীভূমি। দীর্ঘকাল পেরিয়ে কবিগুরুর আগমনের শতবর্ষ পূর্ণ হয়েছে গতকাল মঙ্গলবার।

কবিগুরুর সিলেট আগমনের শতবর্ষকে স্মরণীয় করে রাখতে সিলেটে চলছে নানা আয়োজন। এসব আয়োজনের অংশ হিসেবে আজ বুধবারও সিলেট ছিল উৎসবের নগরী। টানা ৪ দিনের কর্মসূচির দ্বিতীয় দিন বুধবার শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে নগরীর চৌহাট্টা এলাকার সিংহ বাড়ি।

সকাল ৮টায় সিলেট কেন্দ্রীয় শহিদমিনার থেকে বর্ণিল শোভাযাত্রা সহকারে সিংহ বাড়িতে প্রবেশ করা হয়। এ সময় গানে গানে রবীন্দ্রনাথের শত বছর আগের স্মৃতি স্মরণ করা হয়। এরপর সিংহবাড়িতে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন অধ্যাপক পীযুষ কুমার দে। অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন সংগঠন ও শিল্পীরা কবিগুরুর গান পরিবেশন করেন।

এছাড়া স্থানীয় শিল্পীদের উদ্যোগে সিংহবাড়িতে একটি আর্ট ক্যাম্পেরও আয়োজন করা হয়। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে সিংহবাড়ির এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আয়োজন চলে রাত ১০টা পর্যন্ত।