ভারতীয়দের ওপর হোয়াটসঅ্যাপে নজরদারি ইসরায়েলি সংস্থার

Pronob paul 3:55 pm প্রকৃতি ও বিজ্ঞান,
Home  »  প্রকৃতি ও বিজ্ঞান   »   ভারতীয়দের ওপর হোয়াটসঅ্যাপে নজরদারি ইসরায়েলি সংস্থার

অধিকার ডেস্ক :: হোয়াটসঅ্যাপে ভারতীয় ব্যবহারকারীদের ওপর নজরদারি করেছে একটি ইসরায়েলি সংস্থা। ২০১৯ সালের মে পর্যন্ত দুই সপ্তাহ কয়েকজন ভারতীয় সাংবাদিক এবং নেতাকর্মীর হোয়াটসঅ্যাপের ওপর নজরদারি করেছে ওই সংস্থাটি।

মঙ্গলবার হোয়াটসঅ্যাপের মূল সংস্থা ফেসবুক ইসরায়েলি সাইবার সিকিউরিটি সংস্থা এনএসওয়ের বিরুদ্ধে মামলা করেছে। তারা অভিযোগ করেছে, এই সংস্থাটি ২০টি দেশের ১,৪০০ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ওপর নজরদারী করেছে। যার মধ্যে রয়েছেন সাংবাদিক, কূটনীতিক, মানবাধিকারকর্মী এবং সরকারি কর্মকর্তা। খবর এনডিটিভির

হোয়াটসঅ্যাপ এনডিটিভিকে নিশ্চিত করে জানিয়েছে, বেশ কয়েকজন ভারতীয় ব্যবহারকারী তাদের কাছে অভিযোগ করেছেন চলতি বছরের শুরুর দিকে তাদের ওপর নজরদারি চালানো হয়। স্পাইওয়্যারটি যাদের ফোনে হামলা চালায় সেই ফোনগুলির অপারেটিং সিস্টেম হ্যাক করে এবং ওই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বার্তা, কল এবং পাসওয়ার্ডও দেখতে পায়।

যদিও কোন কোন ভারতীয়ের হোয়াটসঅ্যাপে ওই হামলা চালিয়েছে ইসরায়েলি সংস্থাটি তা জানাতে অস্বীকার করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। অবশ্য তারা দাবি করেছেন, প্রতিটি ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীকে এ ব্যাপারে সতর্ক করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, এ স্পাইওয়্যারটি গত এপ্রিলে প্রায় দুই সপ্তাহ ধরে ভারতীয় কর্মী ও সাংবাদিকদের হোয়াটসঅ্যাপের ওপর নজরদারি করে।

ফেসবুক এই বছরের মে মাসে ঘোষণা করেছিল, তারা একটি সাইবার অ্যাটাক ম্যালওয়ার শনাক্ত করেছে এবং এটি ব্লক করে দেওয়া হয়েছে।