"> আবরার হত‌্যার বিচার দাবিতে ও বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধের প্রতিবাদে ছাত্র জোটের সমাবেশ
 

আবরার হত‌্যার বিচার দাবিতে ও বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধের প্রতিবাদে ছাত্র জোটের সমাবেশ

Pronob paul 3:37 pm সংগঠন সংবাদ,
Home  »  ক্যাম্পাসজাতীয়জাতীয়ঢাকা বিশ্ববিদ্যালয়রাজনীতিসংগঠন সংবাদ   »   আবরার হত‌্যার বিচার দাবিতে ও বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধের প্রতিবাদে ছাত্র জোটের সমাবেশ

নিজস্ব প্রতিবেদক :: আবরার হত্যার বিচার, বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধের চক্রান্ত বন্ধ, গেস্টরুম-গণরুমে ছাত্র নির্যাতন বন্ধসহ ৫ দফা দাবিতে ছাত্র সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট।

রোববার (২০ অক্টোবর) বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের অপরাজেয় বাংলায় এই ছাত্র সমাবেশ অনষ্ঠিত হয়।

প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ছাত্রনেতা আল কাদেরী জয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব‌্য রাখেন ঢাকা বিশ্ব‌্যবিদ‌্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক তানজিমউদ্দিন খান, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি মেহেদী হাসান নোবেল, বিপ্লবী ছাত্র মৈত্রির সহ-সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাশেদ শহরিয়ার।

ঢাকা বিশ্ববিদ‌্যালয় তানজিমউদ্দিন খান বলেন, বিশ্ববিদ‌্যালয়গুলোতে ক্ষমতাসীনদের কর্তৃত্ব চলছে। আর তার ফলেই এমন নির্যাতন-নিপীড়নের ঘটনা ঘটছে অহরহ। এর ফলাফল হিসেবে বুয়েট শিক্ষার্থী আবরার এর প্রাণ দিতে হল। তাই আজ সময় এসেছে ছাত্র-শিক্ষক সমন্বিতভাবে এই নির্যাতনকারী শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার।

ছাত্র জোটের নেতৃবৃন্দ বলেন, সারাদেশের বিশ্ববিদ‌্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ছাত্রলীগের সন্ত্রাস ও দখলদারিত্বের এক মহোৎসব চলছে। এই দখলদারিত্ব শিক্ষা প্রতিষ্ঠানেসমূহে এক চরম নৈরাজ‌্য সৃষ্টি করছে। বিরোধী মত পথকে দমন করা ও ক‌্যাম্পাসকে ভয়ের রাজত্বে পরিণত করার জন‌্য হলে হলে টর্চার সেলের মাধ‌্যমে ছাত্র নির্যাতন চালানো হচ্ছে। তার মধ‌্য দিয়ে ক‌্যাম্পাসে সিট বাণিজ‌্য, টেন্ডারবাজি, চাঁদাবাজি করে চলেছে ক্ষমতাসীন ছাত্র সংগঠন বছরের পর বছর। তারই চূড়ান্ত ফল হিসেবে গত ৬ অক্টোবর বুয়েটের আবরাব হত‌্যা নির্মমতা দেখেছে দেশবাসী। এই সন্ত্রাসী কর্মকাণ্ডের উপর চাপিয়ে ছাত্র রাজনীতি বন্ধের চক্রান্ত করছে শাসকগোষ্ঠী। অথচ এদেশের ছাত্র রাজনীতির রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৯০’র স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের ইতিহাসকে ভুলণ্ঠিত করতে চেষ্টা করছে বর্তমান সরকার।

অবিলম্বে এই সকল অপতৎপরতা থেকে সরে আসার আহ্বান জানান নেতৃবৃন্দ। একই সাথে সকল স্বৈরশাসন অগণতান্ত্রিক ব‌্যবস্থার বিরুদ্ধে ঐক‌্যবদ্ধ ছাত্র প্রতিরোধ গড়ে তোলার সর্বস্তরের ছাত্র-জনতার প্রতি আহ্বান জানান।