মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৫:২৭ অপরাহ্ন


করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে লেবাননের ১১১ শহর লকডাউন

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে লেবাননের ১১১ শহর লকডাউন

  • 10
    Shares

আন্তর্জাতিক ডেস্ক:: হাসপাতালে শয্যাসংকটের মধ্যেই সাম্প্রতিক দিনগুলো কয়েক হাজার মানুষের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১১১টি শহর ছাড়াও দেশজুড়ে গ্রামে গ্রামে লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করছে লেবানন। শুক্রবারের অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

দেশটির বিদায়ী স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ফাহমি শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, ‘১১১টি শহর ও গ্রামে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ রোববার (২ অক্টোবর) সকাল থেকে কার্যকর হয়ে ১২ অক্টোবর পর্যন্ত জারি থাকবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে লেবাননে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ দেখা যাচ্ছে। ফেব্রুয়ারিতে প্রাদুর্ভাব শুরুর পর ৫০ লাখ মানুষের এই দেশটিতে ৪০ হাজারের বেশি কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। আর এখন পর্যন্ত মহামারি নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণহানির সংখ্যা ৩৭৪ জন।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী বৃহস্পতিবার দেশটিতে নতুন করে ১ হাজার ২৪৮ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে; মারা গেছে সাতজন। দেশটিতে করোনার জন্য হাসপাতালে শয্যা এবং নিবিড় পরিচর্যা কেন্দ্রের সংখ্যা প্রায় পূর্ণ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

রাজধানী বৈরুতের আশপাশের নানা এলাকাসহ উত্তর, দক্ষিণ, মধ্য এবং পূর্ব লেবাননের বেশিরভাগ শহর ও গ্রামে জারি হচ্ছে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ। আর লকডাউন নিষেধাজ্ঞার কারণে সরকারি এবং বেসরকারি সকল প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে জানানো হয়েছে।

সামাজিক সমাবেশ ও অনুষ্ঠান বাতিল করা হবে। এ ছাড়া স্থানীয় ধর্মীয় নেতাদের সঙ্গে আলোচনা করে ধর্মীয় স্থাপনা এবং অনুষ্ঠান বন্ধ করার ব্যাপারে নির্দেশনা দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া রাত ১টা থেকে সূর্যোদয় পর্যন্ত দেশজুড়ে জারি কারফিউ অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ফাহমি।





© All rights reserved © 2018 Odhikarbd.Com
ILoveYouZannath