শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩১ পূর্বাহ্ন


‘একনেকে মিড-ডে মিল প্রকল্প বাতিলও হতে পারে’

‘একনেকে মিড-ডে মিল প্রকল্প বাতিলও হতে পারে’

  • 12
    Shares

অধিকার ডেস্ক:: খিচুড়ি রান্না শিখতে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরের প্রস্তাব নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের পর ‘মিড-ডে’ প্রকল্প বাতিল হতে পারে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন।

‘খিচুড়ি রান্না শিখতে সরকারি কর্মকর্তারা বিদেশ যাচ্ছেন’ গণমাধ্যমে প্রকাশিত এমন খবরের ব্যাখ্যা দিতে সচিবালয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন। বুধবার (১৬ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান একনেকে ‘মিড-ডে’ প্রকল্প বাতিল হতে পারে।

প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরে রান্না করা খিচুড়ি কীভাবে দেয়া হবে, সেই ব্যবস্থাপনা নিয়ে অভিজ্ঞতা নিতে কর্মকর্তাদের বিদেশে পাঠানোর প্রয়োজন আছে বলেই মনে করেন গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির। তিনি বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থীদের বিস্কুট দেয়া হয়। তাদের দুপুরে খাবার দেওয়ার চিন্তাভাবনা করেছি। ১৯ হাজার ২৮২ কোটি টাকার প্রকল্পের প্রস্তাব করা হয়েছে, ১৬ উপজেলায় এই কর্মসূচি পাইলটিং করা হয়।

”ডব্লিউএফপি আমাকে ভারত নিয়ে যায়। আমরা যখন পাইলটিং করতে চাই তখন চিন্তা করছিলাম সিস্টেমটা কী? দুই কোটি বাচ্চাকে জিনিসটি দিতে গেলে সিস্টেম কী? এই ধারণা নিতে আমি নিজে কেরালায় যাই।

আপনারা এখানে যারা সাংবাদিক আছেন, প্রথম যখন সাংবাদিকতায় এসেছেন তখন কি সিনিয়র সাংবাদিকের কাছে বুদ্ধিপরামর্শ নেননি? তারা কীভাবে সংবাদ সংগ্রহ করে, সেই অভিজ্ঞতা কি নেননি?”

১৯৪১ সাল থেকে কেরালায় স্কুলমিল চালু আছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘সেই অভিজ্ঞতা নেওয়ার জন্য আমি সেখানে যাই, তাদের বিভিন্ন প্রোগ্রাম দেখেছি। কীভাবে পরিচালনা করে তা দেখেছি। সেটা দেখে আমি এখানে পাইলটিং করেছি। এই কারণে ডিপিপিতে কিছু শিক্ষা নেয়ার জন্য, খিচুড়ি পাকের শিক্ষা নয়, ব্যবস্থাপনা জানার জন্য, শেখার জন্য কীভাবে করছে কিছু টাকা ধরা আছে। এনিয়ে হৈ চৈ…।”

তবে এ নিয়ে হৈ চৈ করার মতো কিছু নেই বলেও জানান প্রতিমন্ত্রী জাকির হোসেন।





© All rights reserved © 2018 Odhikarbd.Com
ILoveYouZannath