রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০১:১৪ অপরাহ্ন


পরিস্থিতি স্বাভাবিক না হলে স্কুল খোলার সম্ভাবনা নেই: প্রাথমিক সচিব

পরিস্থিতি স্বাভাবিক না হলে স্কুল খোলার সম্ভাবনা নেই: প্রাথমিক সচিব

  • 80
    Shares

অধিকার ডেস্ক:: দেশে চলমান কভিড-১৯ পরিস্থিতির উন্নতি না হলে সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার সম্ভাবনা নেই। পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে বলে। চলমান অবস্থা গভীর ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আকরাম-আল-হোসেন।

তিনি বলেন, চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভান না কমলে প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীতের জন্য সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রদান শিক্ষক সনদ দেবেন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিদ্যালয় খোলার কোনো সম্ভাবনা নেই। সমাপনী পরীক্ষা না হলে সনদে গ্রেডিংয়ের কী হবে- জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষা না হলে গ্রেডিং কোনো বিষয় না। তাকে পরবর্তী ক্লাসে অর্থাৎ ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করার জন্য তার স্কুল হেড মাস্টার তাকে একটা সার্টিফিকেট দিয়ে দিলো।

শিক্ষার্থীদের অটো পাস দেয়া প্রসঙ্গে তিনি আরও বলেন, সেটা সময়ই বলে দেবে। আমরা যদি স্কুল না খুলি তাহলেও তো আমাদের বাচ্চাদের পরবর্তী ধাপে (ক্লাসে) দিতে হবে। আমি সবসময় বলি, এক ক্লাস না পড়ে আরেক ক্লাসে উঠেছি। ১৯৭১ সালে আমি ক্লাস সিক্সে পড়ি, ৭ মার্চের পর যখন স্কুল বন্ধ হয়ে গেল তারপরে ১৯৭২ সালে জানুয়ারিতে সিক্স থেকে সেভেনে তুলে দেওয়া হলো। আমার তো কম্পিটেন্সিতে কোনো সমস্যা হয়নি।

প্রসঙ্গত, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৮ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। পরে কয়েক দফায় এই ছুটি বাড়িয়ে আগামী ৩ অক্টোবর পর্যন্ত করা হয়েছে।





© All rights reserved © 2018 Odhikarbd.Com
ILoveYouZannath