বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫২ অপরাহ্ন


এবারও ভারতে সীমিত আকারে ইলিশ যাচ্ছে

এবারও ভারতে সীমিত আকারে ইলিশ যাচ্ছে

  • 3
    Shares

অধিকার ডেস্ক:: এবারও শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে সীমিত আকারে ইলিশ রফতানি হবে ভারতে। ইতোমধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে কী পরিমাণ ইলিশ রফতানি করা হবে তা আগামীকাল রোববার চূড়ান্ত করবে বাণিজ্য মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত বছর শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছিল বাংলাদেশ সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, ইলিশ রফতানি করতে হলে সরকারের অনুমতি নিতে হয়। দেশে ইলিশের উৎপাদন ও চাহিদার কথা বিবেচনায় নিয়ে ২০১২ সালের ১ আগস্ট থেকে ইলিশ রফতানি বন্ধ করে দেয় সরকার। তবে গত বছর শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দেয়া হয়।

এরই ধারাবাহিকতায় সীমিত আকারে ইলিশ রফতানির অনুমতি দেয়া হবে এবার। তবে এবার ৫০০ টনের বেশি ইলিশ রফতানির অনুমোদন দেয়া হতে পারে। কোন প্রতিষ্ঠানের মাধ্যমে কী পরিমাণ রফতানি করা হবে তা আগামীকাল ঠিক করা হবে।

উল্লেখ্য, ২০১২ সালের ১ আগস্ট ইলিশসহ সব ধরনের মাছ রফতানি নিষিদ্ধ করে সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রফতানিতে অনুমতি দেয়া হয়।

ইলিশ রফতানি বন্ধ থাকলেও পাচার হওয়ার অভিযোগ রয়েছে। পাচার বন্ধে ইলিশ রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথাও কয়েকবার জানায় সরকার।





© All rights reserved © 2018 Odhikarbd.Com
ILoveYouZannath