রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০১:২৭ অপরাহ্ন


রৌমারী গার্লস স্কুলের প্রধান শিক্ষিকার হাতে গ্রন্থিক প্রকাশনীর ‘একাত্তরের অগ্রদূত’

রৌমারী গার্লস স্কুলের প্রধান শিক্ষিকার হাতে গ্রন্থিক প্রকাশনীর ‘একাত্তরের অগ্রদূত’

অধিকার ডেস্ক:: মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের সীমানা থেকে প্রকাশিত একমাত্র হাতে লেখা পত্রিকা অগ্রদুত এর সবগুলো সংখ্যা নিয়ে প্রকাশিত বই ‘একাত্তরের অগ্রদুত” উপহার হিসেবে তুলে দেওয়া হয়েছে কুড়িগ্রামের রৌমারী গার্লস স্কুলের সর্বজন শ্রদ্ধেয় প্রধান শিক্ষক শামীমা আক্তার শিউলীর হাতে।

বইটি তুলে দেয় বইটির প্রকাশনী সংস্থা গ্রন্থিক প্রকাশনীর প্রকাশক আব্দুর রাজ্জাক রুবেল।

জানা গেছে, ’অগ্রদূত’ বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের একটা বড়সড় গৌরবের অংশ। অগ্রদূত মুক্তিযুদ্ধকালীন সময়ে প্রকাশিত হাতে লেখা (সাইক্লোস্টাইল) একমাত্র পত্রিকা, শুধু তাই নয় এটি গোটা বিশ্বের যুদ্ধকালীন সময়ে হাতে লেখা একমাত্র নিয়মিত পত্রিকা।

একইসাথে অগ্রদূত স্বাধীন বাংলাদেশ থেকে প্রকাশিত একমাত্র পত্রিকা। বাকি সব পত্রিকা কলকাতা অথবা ভারতে অন্যান্য স্থান থেকে প্রকাশিত।

সারাদেশে যুদ্ধের দামামা বাজছে, জনগণ অদৃশ্য, হুট করে হারিয়ে যাওয়া মুজিবকে বুকে ধারণ করে, সর্বাধিনায়ক মেনে যে যার অবস্থান থেকে মুক্তিযুদ্ধে অংশ নিচ্ছে। সেই ক্রান্তিকালে একদল মানুষ দায়িত্ব নিলেন শকুনের থাবায় ছিন্নভিন্ন হওয়া পরাধীন দেশটাতে একটুকরো স্বাধীন বাংলাদেশ টিকিয়ে রাখতে।

৮০বর্গমাইলের মুক্তাঞ্চলে নয়মাস ধরে আকাশে ওড়ালেন লাল-সবুজের পতাকা, গড়ে তোলা হল বেসামরিক প্রশাসক, থানা-আদালত, ক্যান্টনমেন্ট, রাজস্ব বিভাগসহ একটি স্বাধীন দেশের সকল ব্যবস্থা।
নয়মাসের পরাধীন বাংলাদেশে এ যেন এক খন্ড স্বাধীন বাংলাদেশ!

সেই সময় যে মানুষগুলো রৌমারীতে সামরিক-বেসামরিক কাজে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছিলেন তাদের হাত ধরেই নিয়মিত প্রকাশ হতে থাকে সাপ্তাহিক অগ্রদূত!

অগ্রদূতকে হুবহু তুলে দেয়া হচ্ছে পাঠকের হাতে, পড়ার সুবিধার্থে আলাদা করে যুক্ত হচ্ছে আধুনিক ফন্ট। এমনকি সদ্য উন্মোচিত হওয়া বইটি বিদেশী পাঠকদের সুবিধার্থে রাখা হয়েছে ইংরেজী ভার্সনও!

মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে অগ্রদূতকে জনসম্মুখে নিয়ে আসাটা বেশ কষ্টসাধ্য কাজ ছিল। একই সাথে মুক্তিযুদ্ধের অনুসন্ধানী পাঠকদের জন্য অগ্রদূত নতুন দিগন্তের উন্মোচন করতে যাচ্ছে।

অগ্রদূত আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস চর্চায় কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে সেটা সম্ভবত অনেকেই অনুধাবন করতে পাচ্ছেন। অবহেলার ধুলোয় ঢাকা পড়া রৌমারী মুক্তাঞ্চলের জন্য অগ্রদূত নতুন সম্ভাবনার দ্বার খুলে দিল।





© All rights reserved © 2018 Odhikarbd.Com
ILoveYouZannath