বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৮ পূর্বাহ্ন


বাড়ি ভাড়া কমানোয় রাষ্ট্রীয় প্রজ্ঞাপনসহ বিভিন্ন দাবিতে চট্টগ্রামে সমাবেশ

বাড়ি ভাড়া কমানোয় রাষ্ট্রীয় প্রজ্ঞাপনসহ বিভিন্ন দাবিতে চট্টগ্রামে সমাবেশ

চট্টগ্রাম প্রতিনিধি:: করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্তদের খাদ্যদ্রব্য ও নগদ অর্থ প্রদান, নাগরিক সংকট বিবেচনায় বাড়ি ভাড়া কমানোয় রাষ্ট্রীয় প্রজ্ঞাপন জারি,গ্যাস-বিদ্যুৎ-পানির বিল মওকুফ, গার্মেন্টস, পাটকল সহ বিভিন্ন সেক্টরের শ্রমিকদের পূর্ণ মজুরি -বোনাস প্রদান, চট্টগ্রামে গণহারে করোনা পরীক্ষা করা, কোভিড ও ননকোভিড সকল রোগীদের চিকিৎসা নিশ্চিত করার দাবিতে বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলার

পাঁচলাইশ থানা শাখা আজ ২২মে, বিকাল ৩ টায় নগরীর দুই নম্বর গেইট বিপ্লব উদ্যান চত্বরে মানববন্ধন ও সমাবেশ করেছে।

মানববন্ধন চলাকালীন বাসদ (মার্কসবাদী) পাঁচলাইশ থানা শাখার আহবায়ক আসমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ(মার্কসবাদী) চট্টগ্রাম জেলা সদস্য সচিব শফি উদ্দিন কবির আবিদ, ছাত্রনেতা দীপা মজুমদার, জাহেদুল হক, মো সাজু্ প্রমুখ।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, “করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিদিন বাড়ছে। লক ডাউন আমাদের দেশে ঠিকমতো কার্যকর করা যায়নি। কারণ কোটি কোটি মানুষ যারা এই মহামারীতে কাজ হারিয়েছে তাদের বেঁচে থাকার ব্যবস্থা না করলে আমাদের দেশে লক ডাউন কার্যকর হবে না। সরকার ত্রাণ দেয়া হচ্ছে বলে ঘোষণা দিলেও বাস্তবে পর্যাপ্ত ত্রাণ সবার কাছে পৌছায়নি।কিছু ব্যতিক্রম বাদে দলীয় লোক ও এলাকার ভোটার ছাড়া ত্রাণ সাধারণ মানুষের কাছে পৌঁছাচ্ছেনা।আড়াই হাজার টাকা বরাদ্দ সাধারণ মানুষ পায়নি।ত্রাণ নিয়ে চুরি,দূর্নীতির কারণে সাধারণ মানুষের কাছে সরকারি বরাদ্দ পৌছাঁয়নি। এ পরিস্থিতিতে সাধারণ মানুষের কাজ নেই,আয় বন্ধ কিন্তু বাড়ির মালিকরা ভাড়ার জন্য প্রতিনিয়ত চাপ দিচ্ছে।এক্ষেত্রে বাড়ি ভাড়া কমানোর জন্য রাষ্ট্রীয় প্রজ্ঞাপন জারি না করলে, গ্যাস-বিদ্যুৎ-পানি বিল মওকুফ না করলে পরিস্থিতি আরো অসহনীয় হয়ে উঠবে। গার্মেন্ট মালিকরা সরকার থেকে প্রণোদনা পেলেও,শ্রমিকদেরকে ৬০% মজুরি ও অর্ধেক বোনাস দিচ্ছে ,যা চরম অমানবিক্।

নেতৃবৃন্দ বলেন, কারখানাগুলোতে মালিকরা স্বাস্থ্যবিধি না মানায়,শ্রমিকরা করোনায় আক্রান্ত হচ্ছে।মালিকের মুনাফালিপ্সার কারণে জীবনের ঝুঁকি নিয়ে তারা কাজ করতে বাধ্য হচ্ছে।বাধ্য হয়ে মজুরির দাবিতে শ্রমিকদের পথে নামতে হচ্ছে।এ পরিস্থিতিতে শ্রমজীবি মানুষকে করোনা ও ক্ষুধা থেকে রক্ষা করতে সরকারকে অবিলম্বে সকল শ্রমিকদের পূর্ণ মজুরি,বোনাস নিশ্চিত করা ও ত্রাণ চুরি,দূর্নীতি বন্ধ করে ক্ষতিগ্রস্তদের খাদ্যদ্রব্য ও নগদ অর্থ সহযোগিতা করতে হবে।”





© All rights reserved © 2018 Odhikarbd.Com
ILoveYouZannath