শুক্রবার, সেপ্টেম্বর ১৭
শীর্ষ সংবাদ

পচা ইট দিয়ে তৈরি হচ্ছে ১ কোটি ৩৮ লাখ টাকার সড়ক

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: লক্ষ্মীপুরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) এক কোটি ৩৮ লাখ টাকার সড়ক নিম্নমানের পচা ইট দিয়ে তৈরি হচ্ছে। অন্যত্র থেকে মাটি এনে সড়কের পাশ ভরাটের কথা থাকলেও মানা হচ্ছে না কোনো নিয়মনীতি।

সদর উপজেলার মান্দারী থেকে দত্তপাড়া সংযোগ সড়কের সাড়ে পাঁচ কিলোমিটার উন্নয়নকাজটিতে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ অনিয়মের অভিযোগ উঠেছে। তবে অনিয়ম ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে অভিযোগের ভিত্তিতে সড়কের কাজ স্থগিত রাখতে উপজেলা প্রকৌশলীর নির্দেশনা থাকলেও মানছেন না ঠিকাদার। নিম্নমানের সামগ্রী দিয়েই কাজ অব্যাহত রেখেছেন তিনি। এতে স্থানীয়দের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

স্থানীয় সূত্র জানায়, গত বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সন্ধ্যায় স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে ঠিকাদার সেলিম বৈঠক করেন। এতে ইউপি চেয়ারম্যান আহসানুল কবির রিপন উপস্থিত ছিলেন। তবে ইউপি চেয়ারম্যান ঠিকাদারের পক্ষেই ছিলেন।

স্থানীয়দের অভিযোগ, প্রায় ২০ হাজার মানুষ মান্দারী-দত্তপাড়া সড়কে নিয়মিত চলাচল করেন। সড়ক নির্মাণে ব্যবহার করা ইট-খোয়া রোলারের চাপায় সব পাউডার হয়ে গেছে। এসব পচা ইট। অন্যত্র থেকে মাটি কিনে এনে সড়কের দুই পাশ ভরাটের কথা থাকলেও নিয়ম মানা হচ্ছে না। পাশের ফসলি ক্ষেত থেকে মাটি কেটে সড়কের দুই পাশ ভরাট করায় ক্ষুব্ধ কৃষকরা। এখন সড়কের উন্নয়নে উচ্ছ্বসিত হওয়ার পরিবর্তে ক্ষুব্ধ হয়ে উঠেছে স্থানীয়রা। উপজেলা এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী ও কাজটির তত্ত্বাবধায়ক মো. মঞ্জুরুল আলম এবং ইউপি চেয়ারম্যান রিপনের যোগসাজশ থাকায় এমন অনিয়মের দৃশ্যমান প্রতিবাদ করতে পারছে না এলাকাবাসী।

উপজেলা এলজিইডি কার্যালয় সূত্র জানায়, ২০১৯ সালের নভেম্বর মাসে মান্দারী-দত্তপাড়া সড়কের সাড়ে পাঁচ কিলোমিটারের উন্নয়নে এক কোটি ৩৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। টেন্ডারের মাধ্যমে রিপন অ্যান্ড ব্রাদার্স কাজটি পায়। প্রতিষ্ঠানটি গত ডিসেম্বরে কাজটি শুরু করে। নিয়ম অনুযায়ী পুরো সড়ক তিন ইঞ্চি পর্যন্ত খুঁড়ে দুই ইঞ্চি এক নম্বর ইট-খোয়া দেয়ার কথা। এরপর বড়-ছোট তিন ধরনের পাথর-বিটুমিনের সঙ্গে মিশিয়ে সড়কটি ২৫ মিলিমিটার পাকা ঢালাই করার কথা রয়েছে। সড়কের দুই পাশে দুই ফুট মাটি ভরাট করতে হবে। আগামী জুলাই মাসের মধ্যে কাজটি সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

জানতে চাইলে দত্তপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহসানুল কবির রিপন বলেন, নিম্নমানের ইট-খোয়া দিয়ে সড়ক নির্মাণের অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে কর্তৃপক্ষকে জানিয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেবে তারা।

ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক মো. সেলিম উদ্দিন বলেন, নিয়ম মেনেই সড়ক উন্নয়নকাজ করা হচ্ছে। এ নিয়ে ইউপি চেয়ারম্যান রিপনসহ উপজেলা প্রকৌশলীর সঙ্গে কথা হয়েছে। এতে কোনো প্রকার অনিয়ম কিংবা দুর্নীতি করা হয়নি। এলজিইডির প্রকৌশলী প্রতিনিয়ত কাজটি তদারকি করছেন।

লক্ষ্মীপুর সদর উপজেলা এলজিইডির প্রকৌশলী মো. এমদাদুল হক বলেন, মান্দারী-দত্তপাড়া সড়কের কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পেয়েছি। ইতোমধ্যে কাজটি স্থগিত করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। সড়কের কাজ সাময়িক স্থগিত রাখতে বলা হয়েছে। তদন্ত করে পুনরায় কাজ চালুর নির্দেশ দেয়া হবে।


এখানে শেয়ার বোতাম