শুক্রবার, সেপ্টেম্বর ১৭
শীর্ষ সংবাদ

হোলি আর্টিজান হামলার তিন বছর: সন্ত্রাসীদের উত্থানের ঝুঁকি রয়ে গেছে – বলছেন বিশ্লেষক

এখানে শেয়ার বোতাম

বাংলাদেশের ইতিহাসে ঐ হামলাকেই ইসলামী জঙ্গিদের চালানো সবচেয়ে বড় হামলা বলে বিবেচনা করা হয়। ঐ হামলায় নিহতদের বেশিরভাগই ছিলেন বিদেশি নাগরিক।

এরপর বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবেলায় ব্যাপক অভিযান শুরু হয় এবং নিরাপত্তা সংস্থাগুলোকেও ঢেলে সাজানো হয় বলে আইন-শৃঙ্খলা বাহিনী দাবি করে আসছে।

তিন বছর পর এধরনের সহিংস জঙ্গিবাদ মোকাবেলায় বাংলাদেশ এখন কতটা প্রস্তত?

বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে নিরাপত্তা বিশ্লেষক, বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস এন্ড সিকিউরিটিজ স্টাডিজের প্রধান, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মুনিরুজ্জামান বলেন, গত তিন বছরে বাংলাদেশে বড় ধরণের কোন সন্ত্রাসী আক্রমণ না হলেও যেসব গোষ্ঠী সন্ত্রাসী কার্যক্রম চালাতে পারে তাদের তৎপরতা থেমে নেই।

“গত কয়েক বছরে বড় কোন সন্ত্রাসী হামলা না হলেও একই সাথে আমরা লক্ষ্য করেছি যে, সন্ত্রাসী কার্যক্রম বা সন্ত্রাসী গোষ্ঠীর কর্মকান্ডও সম্পূর্ণভাবে থেমে নাই।”

“তারা বিভিন্ন সময়ে বিভিন্ন পন্থা অবলম্বন করে তাদের কার্যক্রম চালিয়ে আসছে এবং ছোটখাটো বিভিন্ন ঘটনা ঘটানোর প্রচেষ্টা করেছে।”

তবে এই সন্ত্রাসী গোষ্ঠীদের কার্যক্রম প্রতিহত করতে বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ‘সফল ভূমিকা’ পালন করেছে বলে মনে করেন মি. মুনিরুজ্জামান।

“কিন্তু বিভিন্ন সময়ে এসব সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চালানো অভিযানে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে এবং ঐ গোষ্ঠীগুলো যে তাদের সংগঠনে নতুন সদস্য অন্তভূক্ত করার চেষ্টা চালিয়েছে তারও প্রমাণ পাওয়া গেছে। কাজেই এটাও স্পষ্ট যে, তাদের প্রচেষ্টা থেমে নেই।”


এখানে শেয়ার বোতাম