বুধবার, জানুয়ারি ২০

‌করোনাভাইরাস ফুটবলে যে পরিবর্তন এনেছে

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: করোনাভাইরাস ফুটবলে নিয়ে এসেছে পরিবর্তনের বাহার। আগে যেখানে ম্যাচে তিনজনকে সাবস্টিটিউট করা যেত, সেটা করা হয়েছে ৫। পরের মৌসুমেও চালু থাকবে এই নিয়ম।

স্বাস্থ্য ঝুকির কথা মাথায় রেখে খেলা হচ্ছে ক্লোজ ডোর। ফাকা গ্যালারির চেয়ারগুলোতে দর্শকদের ছবি আর রোবটও রাখা হচ্ছে। জুম কানেক্টিভিটির মাধ্যমেও যুক্ত হচ্ছেন ফ্যানরা। করোনার প্রকোপে বিশ্বে এসেছে আমূল পরিবর্তণ, ফুটবল কি তার বাইরে থাকতে পারে? শারিরীক দূরত্ব মানার কতসব মাধ্যম।

শুধু ইনডোরেই নয় মাঠেও দেখা গেছে পাল্টে যাওয়া হরেক ছবি। ফুটবলাররা চিরচেনা ট্রেডমার্ক সেলিব্রেশন ছেড়ে, দেখিয়েছেন সময় উপযোগী উৎযাপন। সামাজিক দূরত্বও ফুটে উঠেছে গোল সেলিব্রেশনে।

ক্লোজডোরে, ম্যাচ চললেও নেই প্রাণ, দর্শকহীন মাঠে কী আর উন্মাদনা থাকে? কার হোম, কার অ্যাওয়ে এটা বোঝার তো উপায়ই নাই, চলে আসল ভিন্ন পন্থা। দূর থেকে মনে হতেই পারে দর্শকে গ্যালারি ঠাসা কাছে যেতেই সব পরিষ্কার, ফ্যানদের ছবিগুলোই সাহস যোগাচ্ছে, ফুটবলারদের। মনে করিয়ে দিছে মাঠে তারা একা নয়।

করোনায় ফুটবলে এনেছে অকেন দালিলিক নিয়ম।, আগে যেখানে ম্যাচে একদল সর্বোচ্চ তিনজনকে পরিবর্তন করা যেত, এখন সেটা হয়েছে ৫, তবে তিনবারেই নামাতে হবে ৫ জনকে। ১৮ জনের পরিবর্তে স্কোয়ড ২৩ জনের। আসছে মৌসুমেও পাল্টাচ্ছে না এই নিয়ম।

করোনায় হয়তো এসেছে অনেক পরিবতর্তন, কিন্তু কোভিড আটকাতে পারেনেনি ফুটবলকে, নিয়তিই চলছে খেলা শুধু অপেক্ষা দর্শকদের মাঠে ঢোকার।


এখানে শেয়ার বোতাম