রবিবার, মার্চ ৭
শীর্ষ সংবাদ

৭দফা দাবিতে সিলেটে ছাত্র ফ্রন্টের শিক্ষা কনভেনশন অনুষ্ঠিত

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক :: পিইসি পরিক্ষা বাতিল, শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ সহ ৭ দফার ভিত্তিতে আন্দোলন গড়ে তোলার আহ্বান নিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে শিক্ষা কনভেনশন অনুষ্ঠিত হয়।

আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকাল ৩ টায় সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সুলেমান হলে ছাত্র-শিক্ষক-অভিভাবক -রাজনীতিবিদ, আইনজীবী, সাংবাদিকসহ সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে কনভেনশনটি অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখার সভাপতি নাযিরুল আজম এর পরিচালনায় ও নগর শাখার সভাপতি সঞ্জয় কান্ত দাস -এর সভাপতিত্বে কনভেনশনটি অনুষ্ঠিত হয়।

কনভেনশন শুরুর পূর্বে ছাত্র ফ্রন্ট নগর, শাবিপ্রবি, মৌলভীবাজার, হবিগঞ্জ শাখা সুসজ্জ্বিত মিছিল সহকারে কনভেনশন স্থলে যোগদান করে।

কনভেনশনের শুরুতে কী নোট পাঠ করেন ছাত্র ফ্রন্ট নগর শাখার সাধারন সম্পাদক সাদিয়া নোশিন। তারপর ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর এর দ্বিশততম জন্ম বার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

এরপর বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্ট -এর কেন্দ্রীয় কমিটির সভাপতি মাসুদ রানা,শাবিপ্রবি -র বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা,গ্রীন জেমস স্কুলের অধ্যক্ষ গোলাম রাব্বানী, বাসদ(মার্ক্সবাদী) সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জল রায়, সাংবাদিক সজল ছত্রী, সুপ্রিম কোর্টের আইনজীবী তাপস বন্ধু দাস , হবিগঞ্জ জেলা ছাত্র ফ্রন্টের সাধারন সম্পাদক আদিত্য রায় সানি এবং মৌলভীবাজার জেলা
ছাত্র ফ্রন্টের সংগঠক রাখেশ পাল প্রমুখ।

বক্তারা বলেন, আমাদের দেশের শাসকগোষ্ঠীর শিক্ষার সংকোচন নীতির কারনে শিক্ষার মৌলিক অধিকার হতে সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে।স্বাধীনতা পরবর্তী সময় ক্ষমতায় অধিষ্ঠিত সকল শক্তিই ‘টাকা যার শিক্ষা তার-এই নীতি কার্যকর করেছে।যার ফলে সাধারণ মানুষকে কেবল শিক্ষার মৌলিক অধিকার থেকেই বঞ্চিত করা হয়নি,বরং শিক্ষার মর্মবস্তু পালটে ফেলার চেষ্টা করা হচ্ছে। পিইসি, জেএসসি
পরীক্ষা চালু করে রমরমা কোচিং বাণিজ্য, গাইড বাণিজ্য করে শিক্ষাকে পণ্যে রূপান্তরিত করছে। অন্যদিকে বাচ্চাদের উপর চাপ বাড়ছে। টাকার অভাবে ছেলেমেয়েরা শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে ”

বক্তারা আরো বলেন , দেশের প্রতিটি সংকটময় মুহূর্তে ছাত্রসমাজ এগিয়ে এসেছে।আজ যখন শাসকরা তাদের সর্বগ্রাসী আক্রমন পরিচালনা করে ছাত্র যুবকদের লড়াইয়ের শক্তি ও আত্মমর্যাদাকে ভূ লুন্ঠিত করছে তখন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের প্রস্তাবিত ৭দফাই পারে দেশের শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে পারে।


এখানে শেয়ার বোতাম