বুধবার, জানুয়ারি ২০

৫ দফা দাবিতে সারাদেশে আখচাষি ও চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

এখানে শেয়ার বোতাম
  • 17
    Shares

অধিকার ডেস্ক:: আসন্ন আখ মাড়াই মৌসুমে ১৫টি চিনিকল চালু করার তারিখ নির্ধারণ, শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন ও আখ চাষিদের আখের পাওনা পরিশোধসহ পাঁচ (৫) দফা দাবিতে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছে শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও আখচাষি সমিতি।

গতকাল (২৮ নভেম্বর) শনিবার পঞ্চগর, ঠাকুরগাঁও, গাইবান্ধা, ফরিদপুর, ঝিনাইদহ, ঠাকুরগাঁও, কুষ্টিয়া, নাটোর ও পাবনার ঈশ্বরদীতে চাষি ও শ্রমিকরা এ কর্মসূচি পালন করেন।

পঞ্চগড়: শনিবার দুপুরে পঞ্চগড় চিনিকলের সামনে মিলগেট বাজার এলাকায় পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কের ধারে পঞ্চগড় চিনিকলের শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও আখচাষি সমিতি পাঁচ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে।

ঠাকুরগাঁও : সকালে ঠাকুরগাঁও রোড স্টেশন এলাকায় ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন মিলের শ্রমিক কর্মচারী ও আখচাষিরা। মানববন্ধনে বক্তারা সুগার মিলকে টিকিয়ে রাখাতে ভর্তুকি এবং মিলকে আধুনিকায়নসহ পাঁচ দফা দাবি জানান।

ফরিদপুর : বেলা ১১টার দিকে ফরিদপুরের মধুখালীতে ঢাকা-খুলনা মহাসড়কে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন কয়েক হাজার আখচাষি ও শ্রমিক। ফরিদপুর চিনিকলের চাষি ও শ্রমিকরা এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

ফরিদপুরের একমাত্র ভারী শিল্প ‘ফরিদপুর চিনিকলে’ কর্মরত শ্রমিক কর্মচারীদের পাঁচ মাসের বকেয়া বেতনসহ অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের গ্র্যাচুইটি, আখচাষিদের আখের মূল্য পরিশোধ, চিনিশিল্প বন্ধের প্রক্রিয়া বাতিলকরণ, আসন্ন আখ মাড়াই মৌসুমের আগেই যাবতীয় মালামাল সরবরাহ করা, আখ উৎপাদনের স্বার্থে সার-বীজ-কীটনাশকসহ জরুরি উপকরণ সরবরাহ করার দাবি করেন আন্দোলনকারীরা।

ঝিনাইদহ : সকালে মোবারকগঞ্জ চিনিকলের প্রধান ফটকে মানববন্ধনের আয়োজন করে মৌচিক আখচাষি কল্যাণ সমিতি ও মৌচিক শ্রমিক কর্মচারী ইউনিয়ন। শ্রমিকরা জানান, রোপণ মৌসুম শুরু হলেও সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছেন আখচাষিরা। মিলের শ্রমিক কর্মকর্তাদের তিন মাসের প্রায় সাড়ে চার কোটি টাকা বকেয়া রয়েছে।

কুষ্টিয়া : বেলা ১১টায় কুষ্টিয়া চিনিকল সংলগ্ন বাইপাস সড়কে শ্রমিক-কর্মচারী ইউনিয়ন, আখচাষি কল্যাণ সমিতি ও রেনউইক যজ্ঞেশ্বর শ্রমিক ইউনিয়নের যৌথ উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

ঈশ্বরদী (পাবনা) : সাংসদ নুরুজ্জামান বিশ্বাসের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন পাবনা সুগার মিলের শ্রমিক-কর্মচারীরা। এছাড়া, ঈশ্বরদী রেলগেট থেকে পোস্ট অফিস মোড় পর্যন্ত প্রায় কিলোমিটারজুড়ে মানববন্ধন ও পথসভা করা হয়।

এছাড়াও গাইবান্ধা, নাটোরসহ দেশের বিভিন্ন স্থানে পাঁচ (৫) দফা দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছে শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও আখচাষি সমিতি।


এখানে শেয়ার বোতাম
  • 17
    Shares