বুধবার, এপ্রিল ১৪
শীর্ষ সংবাদ

৪০০ উইকেটের মাইলফলকে দ্বিতীয় দ্রুতততম অশ্বিন

এখানে শেয়ার বোতাম
  • 11
    Shares

অধিকার ডেস্ক:: আবারও মাইলফলক স্পর্শ করলেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের দেখা পেলেন ভারতীয় এই অফ স্পিনার। বৃহস্পতিবার মোতেরায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে জোফরা আর্চারকে আউট করেই মাইলফলক স্পর্শ করেন অশ্বিন।

মাত্র ৭৭টি টেস্টে ৪০০ উইকেট নিলেন ভারতীয় এই অফ স্পিনার। তার চেয়ে কম টেস্ট খেলে ৪০০ উইকেটের মাইলফলক টপকেছিলেন মুত্তিয়া মুরালিধরন।

কিংবদন্তি এই শ্রীলঙ্কান অফ স্পিনার মাত্র ৭২টি টেস্টে এই রেকর্ড গড়েছিলেন। বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলারই নন শুধু, একই সঙ্গে ভারতীয় চতুর্থ বোলার হিসেবে চারশো উইকেটের ল্যান্ডমার্ক ক্রস করেন অশ্বিন।

তামিল এই অফ-স্পিনারের আগে টেস্ট ক্রিকেটে আরও তিন ভারতীয় চারশো উইকেটের গণ্ডি পেরিয়েছেন। তারা হলেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)। তবে তারা সবাই অশ্বিনের চেয়ে বেশি টেস্ট খেলেছেন। শুধু তাই নয়, একই সঙ্গে অশ্বিন পঞ্চম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেটের মাইলফলক টপকালেন। তার আগে এই মালইস্টোন টপকেছেন কুম্বলে (৯৫৬), হরভজন (৭১১), কপিল (৬৮৭), জহির খান (৬১০)।

অশ্বিনের টেস্ট অভিষেক হয়েছিল ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দিল্লিতে। প্রথম টেস্টে ম্যান অফ দ্য ম্যাচ হওয়ার পাশাপাশি সিরিজের সেরা পুরস্কার জিতেছিলেন ভারতীয় এই অফ-স্পিনার। শুধু চারশো উইকেটই নয়, টেস্ট ক্রিকেটে দ্রুততম ২৫০, ৩০০, ৩৫০ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে অশ্বিনের।

গোলাপি বল টেস্টের প্রথম ইনিংসে তিনটি এবং দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন অশ্বিন। তার ও অক্ষরের স্পিনের সাঁড়াসি আক্রমণে ইংল্যান্ড প্রথম ইনিংসে ১১২ এবং দ্বিতীয় ইনিংসে ৮১ রানে অলআউট হয়ে যায়।


এখানে শেয়ার বোতাম
  • 11
    Shares