রবিবার, মে ১৬
শীর্ষ সংবাদ

২৫ লাখ হোটেল শ্রমিকের রেশন-বেতন দাবি

এখানে শেয়ার বোতাম
  • 20
    Shares

অধিকার ডেস্ক:: করোনাভাইরাস প্রাদুর্ভাব ঠেকাতে দেশে চলমান সাধারণ ছুটিতে সবার মধ্যে সঙ্গ-নিরোধ কার্যক্রম করতে গিয়ে সারাদেশের হোটেল শ্রমিকরা অনাহারে-অর্ধাহারে দিন যাপন করছেন। তাই ২৫ লাখ হোটেল শ্রমিকদের প্রণোদনা প্রদান, থাকা-খাওয়ার ব্যবস্থা, বেতনসহ ছুটি ও পূর্ণাঙ্গ রেশনের ব্যবস্থা করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন বাংলাদেশ হোটেল-রেস্টুরেন্ট-সুইটমিট শ্রমিক ফেডারেশন।

সোমবার সংগঠনটির সভাপতি আব্দুল খালেক ও সাধারণ সম্পাদক আনোয়ার এক বিবৃতি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে এই দাবি জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করায় কার্যত পুরোদেশ ‘লকডাউন’ অবস্থায় রয়েছে। এ অবস্থায় ৫ এপ্রিল সরকার ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এই প্যাকেজের টাকা স্বল্পসুদে বিতরণ করা হবে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। সরকার এ ক্ষেত্রে শিল্প-মালিক, ব্যবসায়ী (ক্ষুদ্র ও মাঝারি) সবাইকে এর অন্তর্ভুক্ত করেছে। কিন্তু এই তালিকা নেই ২৫ লাখ হোটেল শ্রমিক।

তারা আরও বলেন, এদিকে বঞ্চিত হোটেল সেক্টরের শ্রমিকদের রক্ষায় সরকার তথা শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা না মেনে হোটেল মালিকরা শ্রমিকদের বেতন, খাওয়ার ব্যবস্থা ও পাওনা টাকা না দিয়ে সব হোটেল প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। এতে শ্রমিকদের থাকা-খাওয়ার ব্যাপক সমস্যা হচ্ছে।

এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে হোটেল শ্রমিকদের সরকার কর্তৃক প্রণোদনা প্রদান, থাকা-খাওয়ার ব্যবস্থা, বেতনসহ ছুটি ও পূর্ণাঙ্গ রেশনের ব্যবস্থা করার জন্য সরকারের পক্ষ থেকে যথাযথ কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য দাবি জানিয়েছে সংগঠনটি।


এখানে শেয়ার বোতাম
  • 20
    Shares