শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

২০২০ সালের জুনে বঙ্গবন্ধু জুনিয়র হকি এশিয়া কাপ, অক্টোবরে এশিয়ান

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: টোকিও অলিম্পিক সামনে রেখে জাপানে অনুষ্ঠিত হকি টেস্ট ইভেন্ট শেষে দেশে ফিরেছেন হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ ও জ্যেষ্ঠ সহ সভাপতি আব্দুর রশীদ শিকদার। সেখানে এশিয়ান হকি ফেডারেশনের শীর্ষ কর্তাদের সাথে বিশেষ বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন বাহফের দুই শীর্ষ কর্মকর্তা।

বুধবার (২৮ আগস্ট) বাংলাদেশ হকি ফেডারেশনের সম্মেলন কক্ষে সিদ্ধান্তগুলো নিয়ে কথা বলেন তারা। এসময় জাতীয় দলসহ বয়সভিত্তিক নারী ও পুরুষ হকি নিয়েও জানান তিনি।

সিদ্ধান্তগুলোর মধ্যে একটি ছিল বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপ। যা কিনা জুনিয়র ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারও। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এই টুর্নামেন্টের আয়োজক দেশ হিসেবে থাকছে বাংলাদেশ। আগামী বছরের জুনে হবে ম্যাচটি। ৪ থেকে ১৪ জুন প্রস্তাবিত তারিখ ধরা হয়েছে টুর্নামেন্টের। আন্তর্জাতিক টুর্নামেন্টটি বঙ্গবন্ধুর নামে আয়োজনের ঘোষণা দেয়া হয়েছে। সে লক্ষ্যে এএইচএফের কাছ থেকে টুর্নামেন্টের টাইটেল স্পন্সরশিপ কিনে নিবে ফেডারেশন।

অন্যদিকে আগামী বছর ১৫ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ঢাকায় এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২০ আয়োজনের প্রস্তাবিত তারিখ নির্ধারণ করা হয়েছে। যার টাইটেল স্পন্সর থাকবে হিরো মটোকর্প।

এই দুই টুর্নামেন্টকে সামনে রেখে এশিয়ান হকি ফেডারেশনের শীর্ষ কর্তাদের উপস্থিতিতে এই বছরের অক্টোবরে একটি সাইনিং সিরিমনি আয়োজন করবে ফেডারেশন।

এদিকে জুনিয়র এশিয়া কাপ ঘিরে ইতোমধ্যেই অনূর্ধ্ব-২১ দলের প্রস্তুতি শুরু হয়েছে। এই দলটিকে সেপ্টেম্বরে ভারতের চারটি রাজ্যে ১৬টি প্রস্তুতি ম্যাচ খেলার জন্য পাঠানো হবে। এরপর এই দলটির সাথে প্রস্তুতি ম্যাচ খেলতে ঢাকায় আসবে ওমান ও পাকিস্তানের যুব দল।

টুর্নামেন্টসহ জাতীয় দলের অগ্রগতিকে সামনে রেখে উন্নত প্রশিক্ষণের জন্য এএইচএফের কাছে একজন হাই প্রোফাইল কোচ চেয়েছে বাহফে। আগামী মাসের মধ্যে কোচ চূড়ান্ত করা হবে। পুরুষ ও নারী দলের উন্নত প্রশিক্ষণ ও প্রস্তুতি ম্যাচের জন্য জাপান ও দক্ষিণ কোরিয়ার সাথে আলোচনা হয়েছে।

এছাড়া বাংলাদেশ হকির উন্নতিতে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ৫টি টার্ফের আবেদন করা হয়, এএইচএফ থেকে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস পাওয়া গেছে।

ফেডারেশনের জ্যেষ্ঠ সহ সভাপতি আব্দুর রশিদ শিকদার জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে জুনিয়র এশিয়া কাপ আয়োজনের সুযোগ বিরল সম্মানের। যাতে বিশ্ব দরবারে আমাদের হকির ভাবমূর্তি আরো উজ্জ্বল করবে।

সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ সামনে রেখে সিরিজের ষষ্ঠ ও শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের সাই ন্যাশনাল হকি একাডেমী নারী দলের কাছে ৬-০ গোলে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী দল। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে প্রথম কোয়ার্টারে কোন গোল হজম না করলেও দ্বিতীয় কোয়ার্টারে স্বাগতিকদের জালে দুবার বল পাঠায় সাই একাডেমী। দ্বিতীয়ার্ধে আরো চার গোল হজম করে বাংলাদেশের নারীরা। এই হারে ৬-০ ব্যবধানে সিরিজ হারলো স্বাগতিকরা। ম্যাচ শেষে বাংলাদেশের উপদেষ্টা কোচ অজয় কুমার বানসাল ও সাই একাডেমীর কোচ এমকে কৌশিককে স্মারক উপহার দেন বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ ও জ্যেষ্ঠ সহ সভাপতি আব্দুর রশীদ শিকদার।


এখানে শেয়ার বোতাম