মঙ্গলবার, জানুয়ারি ১৯

১৩ হাজার রানের মাইলফলকে দেশের প্রথম ব্যাটসম্যান তামিম ইকবাল

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: সংখ্যার বিচারে অনেক আগেই দেশের ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যানে পরিণত হয়েছে বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। শুধু পরিসংখ্যানে নয়, সার্বিক দিক বিবেচনা করেই তামিমকে বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে মানেন অনেক বিশেষজ্ঞ।

তিনি সেরা হন বা না হন, দেশের ক্রিকেটের অনেক প্রথমের সঙ্গেই জড়িয়ে আছে তার নাম। তেমনিভাবে আরেক প্রথমে নিজের নাম বসালেন তামিম ইকবাল। দেশের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে পৌঁছালেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার রানের মাইলফলকে।

বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানেরই নেই এ কৃতিত্ব। তের হাজারই নয়, বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যান ১২ হাজার রানই করতে পারেননি এখনও। দ্বিতীয় সর্বোচ্চ ১১৭৫২ রান রয়েছে সাকিব আল হাসানের নামের পাশে। এছাড়া দশ হাজারের বেশি আন্তরজাতিক রান করা বাংলাদেশের অন্য ব্যাটসম্যান হলেন মুশফিকুর রহীম, সংগ্রহ ১১৫৭৫ রান।

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে নামার আগে তামিমের মোট আন্তর্জাতিক রান ছিলো ১২৯৭৩। আজ (রোববার) ম্যাচের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ব্যক্তিগত ২৭ রানে পৌঁছতেই পূরণ হয়ে যায় তার ১৩ হাজার রান। বাংলাদেশের প্রথম হলেও, বিশ্বের ৫০তম ব্যাটসম্যান হিসেবে এ মাইলফলকে পৌঁছালেন তামিম।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত জিম্বাবুয়ের ২৬৫ রানের জবাবে বাংলাদেশের সংগ্রহ ২৫ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৮৩ রান। তামিম ৩৭ ও নাজমুল হোসেন শান্ত অপরাজিত রয়েছেন ৩৫ রানে। তিন ফরম্যাটে তামিমের বর্তমান সংগ্রহ টেস্টে ৪৪০১*, ওয়ানডেতে ৬৮৯২ এবং টি-টোয়েন্টিতে ১৭১৭ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান

১. তামিম ইকবাল – ৩৩৭ ম্যাচের ৩৯০ ইনিংসে ১৩০১০ রান
২. সাকিব আল হাসান – ৩৩৮ ম্যাচের ৩৭৫ ইনিংসে ১১৭৫২ রান
৩. মুশফিকুর রহীম – ৩৭০ ম্যাচের ৪৭০ ইনিংসে ১১৫৭৫ রান
৪. মাহমুদল্লাহ রিয়াদ – ৩১৯ ম্যাচের ৩৩১ ইনিংসে ৮২১৯ রান
৫. মোহাম্মদ আশরাফুল – ২৫৯ ম্যাচের ৩১০ ইনিংসে ৬৬৫৫ রান


এখানে শেয়ার বোতাম