শুক্রবার, মার্চ ৫
শীর্ষ সংবাদ

১২তম উইমেন পলিটিক্যাল কাউন্সিলে যোগ দিতে জার্মানি যাচ্ছেন জলি তালুকদার

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সম্পাদক কমরেড জলি তালুকদার জার্মানিতে অনুষ্ঠিতব্য ১২তম উইমেন পলিটিক্যাল কাউন্সিলে যোগ দিতে ঢাকা ত্যাগ করেছেন।

ইউরোপের বিভিন্ন দেশের নারী মুক্তি আন্দোলনের সংগঠনসমূহের এ সম্মেলন আগামী ২ ও ৩ নভেম্বর জার্মানির ইর্ফোট শহরে অনুষ্ঠিত হবে। সম্মেলনে অতিথি হিসেবে উদ্বোধনী সমাবেশে তিনি বক্তব্য রাখবেন। এছাড়াও দুইদিনব্যাপী সম্মেলনের সাতটি অধিবেশনের একটিতে তিনি প্রবন্ধ উপস্থাপন করবেন।

সম্মেলনের পূর্বে কমরেড জলি তালুকদার আগামী ৩০ ও ৩১ অক্টোবর বিশ্ব নারী সম্মেলনের সমন্বয়কদের সভায় অংশগ্রহণ করবেন। ২০২১ সালে তৃতীয় বিশ্ব নারী সম্মেলন তিউনেশিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সমাজতান্ত্রিক আন্দোলনের নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী সম্মেলনের ঐতিহ্য ও আদর্শকে ধারণ করে ২০১১ সালে ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে প্রথম বিশ্ব নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ২০১৬ সালে নেপালের রাজধানী কাঠমান্ডুতে দ্বিতীয় বিশ্ব নারী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। নারী মুক্তি আন্দোলনে নিয়োজিত সারা পৃথিবীর প্রগতিশীল নারী সংগঠনসমূহের অংশগ্রহণে বিশ্ব নারী সম্মেলন এর অন্যতম উদ্যোক্তা ও সমন্বয়ক হিসেবে সিপিবি সম্পাদক কমরেড জলি তালুকদার শুরু থেকে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেন।

এ সফরকালে তিনি জার্মানির ট্রেড ইউনিয়ন ভারদি, প্রগতিশীল নারী মুক্তি আন্দোলনের সংগঠন কারেজসহ জার্মানির প্রগতিশীল বামপন্থী বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় করবেন। এছাড়াও সেখানকার কমিউনিস্ট পার্টি এবং বিশ্বের বিপ্লবী রাজনৈতিক দলসমূহের আন্তর্জাতিক ফোরাম ইন্টারন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি ফর দ্যা রেভ্যুলেশনারি পার্টিস এন্ড অরগানাইজেনস (আইকর)-এর কেন্দ্রীয় কার্যালয় পরিদর্শন ও নেতৃবৃন্দের সাথে সভায় মিলিত হবেন। তিনি এ সফরকালে ইতালির দুটি শহরে অনাবাসী বাংলাদেশি কর্মীদের সাথে মতবিনিময় সভায় যোগদান করবেন।

আগামী ১৩ নভেম্বর গ্রীসের রাজধানী এথেন্সে বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশনের প্রধান কার্যালয়ে কমরেড জলি তালুকদার ডবিøউএফটিইউ-এর নেতৃবৃন্দের এক সভায় যোগদান করবেন। ঐ দিন পৃথক কর্মসূচি হিসেবে সারা গ্রীসের বিপ্লবী ধারার ট্রেড ইউনিয়ন সংগঠন পামে-এর নেতৃবৃন্দের সাথে তার সভা অনুষ্ঠিত হবে। তিনি গ্রীসের কমিউনিস্ট পার্টির নেতৃবৃন্দের সাথেও মতবিনিময় করবেন।

এসকল কর্মসূচি শেষে আগামী ১৫ নভেম্বর কমরেড জলি তালুকদার দেশে ফিরবেন।


এখানে শেয়ার বোতাম