Home সংগঠন সংবাদ হোটেল শ্রমিকদের ৭ দফা বাস্তয়নের দাবিতে কুষ্টিয়ায় সম্মেলন অনুষ্টিত

হোটেল শ্রমিকদের ৭ দফা বাস্তয়নের দাবিতে কুষ্টিয়ায় সম্মেলন অনুষ্টিত

অধিকার ডেস্ক:: হোটেল সেক্টরের শ্রমিকদের ৭ দফা ও শ্রম আইন বাস্তয়নের দাবিতে কুষ্টিয়া জেলায় ত্রি- বার্ষিক ২য় সম্মেলন অনুষ্টিত।

আজ শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন কুষ্টিয়া জেলা শাখার ত্রি-বার্ষিক জেলা সম্মেলন কুষ্টিয়া ল কলেজ হল রুমে অনুষ্ঠিত হয় ।

জেলা সভাপতি রমজান বিশ্বাস’র সভাপত্বিতে সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কুষ্টিয়া জেলা সভাপতি আব্দুর রশিদ, প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন’র ২০৩৭এর কেন্দ্রীয় সভাপতি আব্দুল খালেক, প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়ন বি – ২১২৬ এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন । বক্তব্য রাখেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন’র কেন্দ্রীয় যুগ্মসম্পাদক মানবেন্দ্র দাশ মিন্টু , বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা কমিটির সাধারণ সম্পাদক পলান বিশ্বাস, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট জেলা কমিটির সভাপতি সামছুদ্দিন আহমেদ, দপ্তর সম্পাদক সেলিমউল্লাহ মিয়া, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, ও চুয়াডাঙ্গা জেলা সভাপতি বাবলু শেখ প্রমূখ নেতৃবৃন্দ ।

বক্তারা বলেন প্রতিটা সভ্যতা তৈরি করে শ্রমিকরা, একমাত্র শ্রমিক শ্রেণি তাদের হাত বন্ধ করে দিলে সভ্যতা অচল হয়ে যাবে । ইতিপুর্বে যে দুটি বিশ্বযুদ্ধ হয়েছে সেখানে শ্রমিকশ্রেণির পক্ষই জয়লাভ করেছে । বর্তমান বিশ্ব অর্থনীতির গতিতে ৩য় বিশ্বযুদ্ধ সামনে কড়া নাড়ছে । তাই একমাত্র শ্রমিকশ্রেণিই পারে একটি শান্তির ও সাম্যর পৃথিবী রচনা করতে ।

বক্তারা আরো বলেন, স্বাধীনতার ৪৯ বছর পরও আজও এদেশের শ্রমিকদের জন্য সরকার জাতীয় নিম্নতম মজুরি ঘোষণা করে নাই । ফলে একজন শ্রমিক তার শ্রম বিক্রি করে, তার পরিবার পরিজন নিয়ে স্বাভাবিক জীবন যাপন করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে । তাই বেচে থাকার জন্য হোটেল সেক্টরে নিম্নতম মূল মজুরী ২০ হাজার টাকাসহ মজুরি কাঠামো ঘোষণা, নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদান, গণতান্ত্রিক শ্রম আইন,শ্রমিকদের উপর সকল ধরনের অন্যায়-অত্যাচার, ছাঁটাই, নির্যাতন বন্ধসহ গত ২৬ নভেম্বর ২০১৯ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সিদ্ধান্ত মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদান সহ চুড়ান্ত তাগিদ পত্র দ্রুত কার্যকরি করার দাবি জানান।

সম্মেলনে সবার সম্মতিক্রমে রমজান বিশ্বাস কে সভাপতি, লিয়াকত মৃধাকে সাধারণ সম্পাদক ও দর্পন বাবুর্চি কে সাংগঠনিক সম্পাদক করে ২৫ সদস্যের জেলা কমিটি ঘোষণা করা হয় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

করোনা শনাক্তে প্রশ্ন যাবে গ্রাহকের মোবাইল ফোনে

অধিকার ডেস্ক:: করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি ও উপদ্রুত এলাকা চিহ্নিত করতে সব গ্রাহকের মোবাইল ফোনে পাঁচটি করে প্রশ্ন পাঠানো হচ্ছে। সেই প্রশ্নের উত্তরের...

৭ মাসের মেয়েকে ঝোলানোর পর ফাঁসিতে ঝুললেন মা, পালিয়ে বাঁচলো ছেলে

অধিকার ডেস্ক:: চট্টগ্রামের বোয়ালখালীতে শারমিন আকতার (২৭) নামে এক গৃহবধূ ও তার ৭ মাস বয়সের শিশু সন্তান তাসলিমা আকতার ফাহিমার ঝুলন্ত লাশ...

মক্কার ছয় জেলায় ২৪ ঘণ্টার কারফিউ শুরু

আন্তর্জাতিক ডেস্ক:: প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে পবিত্র নগরী মক্কার ছয়টি জেলায় দিনরাত ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্থানীয় সময় সোমবার...

খুলনায় পাটকল শ্রমিকদের মাঝে শ্রমিক ফ্রন্টের ত্রাণ বিতরণ

খুলনা প্রতিনিধি:: খুলনার খালিশপুর শিল্পাঞ্চলে ৩০ জন বদলি শ্রমিক পরিবারকে চাল-ডাল এবং করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সচেতনতামূলক ও সরকারের প্রতি ১০...