শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

সুশাসন নিশ্চিত করার দাবিতে জেলা প্রশাসক বরাবর জাসদের স্মারকলিপি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: শাসন-প্রশাসনে সুশাসন নিশ্চিত করার দাবিতে দেশ ব্যাপী জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারক লিপি প্রদান কর্মসূচীর অংশ হিসেবে সিলেট জেলা প্রশাসক বরাবর জাসদ সিলেট জেলা ও মহানগর শাখা জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি প্রদান করেন।

বুধবার বেলা ১২ টায় সিলেট স্মারকলিপিতে জাসদ দাবী করে, সরকারের উদ্যোগ, প্রশাসনের ভুমিকা ও জনগণের সমর্থনে জঙ্গিবাদ-সন্ত্রাস-সহিংসতা-অন্তর্ঘাত-নাশকতা-আগুনসন্ত্রাস-অশান্তির রাজনীতি কোনঠাসা হয়েছে। দেশ শান্তি-স্থিতিশীলতা-উন্নয়ন-উৎপাদনের পথে এগিয়ে চলেছে। দেশের সাধারণ মানুষ এর সুফল ভোগ করছে।

কিন্তু দুর্নীতি, লুটপাট, দলবাজী, ক্ষমতাবাজী, চাঁদাবাজী, ক্ষমতার অপব্যবহার, গুন্ডামী, নারী ও শিশু নির্যাতন, ধর্ষন, মাদকের দাপটসহ সামাজিক অনাচার-অবিচার আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। ক্ষেত্র বিশেষে অপরাধীরা রাজনৈতিক ক্ষমতার মদদপুষ্ট হয়ে প্রশাসনিক আশ্রয়-প্রশ্রয়ে বেপরোয়া হয়ে উঠেছে। বহুক্ষেত্রেই প্রশাসন দল দেখে, মুখ দেখে চলছে।

সাধারণ মানুষের ন্যায়-বিচার ও প্রতিকার পাবার অধিকার নিশ্চিত করতে পারছে না। মানুষের মধ্যে হতাশা ও বিষন্নতা তৈরি হচ্ছে। সমাজে বৈষম্য বেড়েছে। বৈষম্য ও বঞ্চনার শিকার সাধারণ মানুষ বিপন্ন বোধ করছে। সামাজিক অস্থিরতা ও অসহিষ্ণুতা বৃদ্ধি পাচ্ছে। দেশের এ পরিস্থিতি কারোই কাম্য নয়।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ তাই বহু কষ্টে অর্জিত শান্তি-স্থিতিশীলতা-উন্নয়ন-উৎপাদনের ধারায় দেশকে এগিয়ে নিতে শাসন-প্রশাসনে সুশাসন নিশ্চিত করার দাবি জানাচ্ছে।

১. মুখ বা দল না দেখে আইনের কঠোর প্রয়োগ এবং প্রশাসনের নিরপেক্ষ ও কার্যকর ভুমিকা নিশ্চিত করতে হবে।

২. দুর্নীতিবাজ, লুটপাটকারী, দলবাজ, চাঁদাবাজ, ক্ষমতাবাজ, ক্ষমতার অপব্যবহারকারী, গুন্ডা-পান্ডা-মাস্তান, নারী ও শিশু নির্যতক, ধর্ষক, মাদককারবারীসহ কোনো অপরাধীই যেন রাজনৈতিক-প্রশাসনিক আশ্রয়-প্রশ্রয় না পায় তা নিশ্চিত করতে হবে।

৩. প্রশাসনকে সাধারণ মানুষের ন্যায়-বিচার ও প্রতিকার পাওয়ার সাংবিধানিক অধিকার সুনিশ্চিত করতে হবে।

৪. সকল ক্ষেত্রে জনগণের উপর হয়রানী-অবিচার-অবহেলা বন্ধ করতে হবে।

জাসদ আশা করে, রাজধানী ঢাকা ও জেলা-উপজেলাসহ সকল ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করার জন্য সরকার ও প্রশাসন অবিলম্বে উদ্যোগী হবে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে। সরকারসহ সকল রাজনৈতিক দল শাসন-প্রশাসনে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে সুশাসনের জন্য চুক্তিতে আবদ্ধ হবে।

সিলেট জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক জনাব আসলাম উদ্দিন।

স্মারক লিপি প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা জাসদের সাধারণ সম্পাদক কে. এ. কিবরিয়া চৌধুরী, মহানগর জাসদের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, জেলা জাসদের যুগ্ম-সাধারণ সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা, সৈয়দ আনসার আলী, কয়েস আহমদ, মকবুল হোসেন, মুকুল আহমদ, জেলা ছাত্রলীগ সভাপতি তাওহীদ এলাহী প্রমূখ।


এখানে শেয়ার বোতাম