বুধবার, নভেম্বর ২৫

সি আর দত্তের মরদেহ আসছে সোমবার, শেষকৃত্য মঙ্গলবার

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব) সি আর (চিত্ত রঞ্জন) দত্তের মরদেহ যুক্তরাষ্ট্র থেকে আগামীকাল সোমবার (৩১ আগস্ট) দেশে পৌঁছাবে। সকাল ৮টা ৪০ মিনিটে এমিরেটসের একটি ফ্লাইটে মরদেহ আসবে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মীয়স্বজন ও বিশিষ্টজনেরা সি আর দত্তের মরদেহ গ্রহণ করবেন।

রবিবার (৩০ আগস্ট) দুপুরে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত এসব তথ্য জানান। সি আর দত্ত এই সংগঠনের আজীবন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রানা দাশগুপ্ত জানান, সোমবার সকাল ৮টা ৪০ মিনিটে মরদেহ পৌঁছাবে ঢাকায়। সঙ্গে তার মেয়ে ব্যারিস্টার চয়নিকা দত্ত আসবেন। এরপর বিমানবন্দর থেকে তার মরদেহ সিএমএইচের মরচ্যুয়ারিতে নেওয়া হবে। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) তার মরদেহ ডিওএইচএসের বাসায় নেওয়া হবে। এরপর সকাল ৭টায় ঢাকেশ্বরী মন্দিরে নেওয়া হবে শ্রদ্ধা জানানোর জন্য। দেশের বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দল সেখানে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবে। দেওয়া হবে গার্ড অব অনার। সেখানে ঘণ্টা দুয়েক রাখার পর রাজধানীর বাসাবো-সবুজবাগ এলাকার শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দিরে নেওয়া হবে শেষকৃত্যের জন্য। এর আগে, মুক্তিযুদ্ধের অন্যতম এই সেক্টর কমান্ডারকে সেখানে গানস্যালুট দেওয়া হবে।

তিনি আরও জানান, সি আর দত্তের ছেলে চিরঞ্জীব দত্ত, মেয়ে মহুয়া দত্ত ও কবিতা দাসগুপ্ত হ্যাপির রবিবার মধ্যরাতে ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে।

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্ত বীরউত্তম ২৫ আগস্ট ৯৩ বছর বয়সে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। ১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে জন্ম নেওয়া সি আর দত্তের পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। মুক্তিযুদ্ধের সময় তিনি ৪ নম্বর সেক্টরের কমান্ডার হিসেবে দায়িত্বে ছিলেন। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি বীর উত্তম খেতাবে ভূষিত হন।


এখানে শেয়ার বোতাম