Home শিল্প ও সাহিত্য সিলেটের সংস্কৃতিকর্মীরা স্যানিটাইজার-মাস্ক-সাবান নিয়ে রাস্তায়

সিলেটের সংস্কৃতিকর্মীরা স্যানিটাইজার-মাস্ক-সাবান নিয়ে রাস্তায়

অধিকার ডেস্ক:: ভয়বাহ এক সঙ্কটের মুখে বিশ্ব। সঙ্কটে মানুষ। করোনা নামের ক্ষদ্র এক বীজানুর সাথে লড়াই করছে পুরো বিশ্ব। এরইমধ্যে বাংলাদেশেও হানা দিয়েছে এই ভাইরাস। রোববার পর্যন্ত দেশে আক্রান্ত হয়েছেন ২৭ জন। মারা গেছেন ২ জন।

করোনাভাইরাসের কারণে সবচেয়ে বিপাকে পড়েছেন দেশের শ্রমজীবী মানুষেরা। করোনার সক্রমণ এড়াতে ঘরে থাকা ও পরিচ্ছন্ন থাকার কথা বলছেন বিশেষজ্ঞরা।

কিন্তু এই দুটোই সম্ভব হচ্ছে না শ্রমজীবীদের। রোজগারের জন্য ঘর থেকে বেরোতেই হচ্ছে তাদের। আবার মাস্ক-স্যানিটাইজারসহ নিরাপত্তা সামগ্রীর উচ্চমূল্য।

এ অবস্থায় শ্রমজীবী মানুষদের সহায়তায় এগিয়ে এসেছেন সিলেটের সংস্কৃতিকর্মীরা। পাশপাশি করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা তৈরিরও উদ্যোগ নিয়েছেন তারা।

এই উদ্যোগের অংশ হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে তৈরি করা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার। সংগ্রহ করা হয়েছে মাস্ক ও সাবান। যেগুলো বিতরণ করা হবে নগরীর শ্রমজীবী মানুষের মধ্যে।

এছাড়া সকলের হাত ধোয়ার সুবিধার্থে রোববার নগরীর রিকাবীবাজার বসানো হয়েছে পানির ড্রাম। যেখানে রয়েছে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা। এই সড়ক দিয়ে যাতায়াতকারী যে কেউ গ্রহণ করতে পারছেন এই সেবা।

এই উদ্যোগের সাথে সম্পৃক্ত সিলেটের সংস্কৃতিকর্মী হুমায়ুন কবির জুয়েল বলেন, করোনাভাইরাস মোকাবেলায় সবচেয়ে বেশি প্রয়োজন সচেতনতা ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। আমরা এই দুই বিষয়ে কাজ করছি। নিজেরা চাঁদা দিয়ে সাবান ও মাস্ক কিনেছি। এছাড়া শাহজালাল বিশ্ববিদ্যালয়ের জেনেটিং ইন্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের সহকারি অধ্যাপক ড. গকুল চন্দ্র বিশ্বাসের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের ল্যাবে হ্যান্ড সেনিটাইজার প্রস্তুত করা হয়েছে। সোমবার থেকে নগরীর শ্রমজীবী মানুষদের মধ্যে আমরা এগুলো বিতরণ করবো। এছাড়া রোববার থেকে রিকাবীবাজারে সকলের হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাস প্রতিরোধে সচেতনামূলক কিছু লিফলেট ও স্টিকার তৈরি করা হয়েছে। এগুলোও নগরীতে বিতরণ করা হবে।

জুয়েল বলেন, আমাদের উদ্যোগ খুব সামান্যই। এই মহামারি মোকাবেলায় ব্যাপক উদ্যোগ প্রয়োজন। এক্ষেত্রে সিটি করপোরেশন এগিয়ে আসতে পারে। নগরীর বিভিন্ন মোড়ে সিটি করপোরেশনের পক্ষ থেকে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখলেও মানুষ অনেক উপকৃত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

পরিবারে বিদেশফেরত কেউ নেই, তবুও করোনায় মারা গেলেন বৃদ্ধ

অধিকার ডেস্ক:: পরিবারে কেউ বিদেশফেরত নেই। গত এক মাসের মধ্যে বিদেশফেরত কেউ তাদের বাড়িতেও আসেনি। এমনকি আত্মীয়-স্বজনদের কেউও না। এরপরও করোনায় আক্রান্ত...

কোয়ারেন্টিনে বিরক্ত ভক্তদের নিজের ফোন নম্বর দিলেন শারাপোভা

অধিকার ডেস্ক:: কত দিন আর ঘরবন্দী হয়ে থাকতে ভালো লাগে! ঘরে বসে থাকতে থাকতে বিরক্ত হয়ে গেছেন যে ভক্তরা, তাঁদের জন্য এগিয়ে...

চট্টগ্রামে সুপারশপ বন্ধ, ১৪ কর্মী হোম কোয়ারেন্টাইনে

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ছেলে কর্মরত থাকায় চট্টগ্রাম প্রতিনিধি:: চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ছেলে কর্মরত থাকা একটি সুপার শপ বন্ধ...

এবার রাজধানীমুখী মানুষ ঠেকাতে পুলিশকে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

অধিকার ডেস্ক:: রাজধানীমুখী মানুষের ঢল থামাতে পুলিশকে নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শনিবার রাত ১০টার দিকে মন্ত্রী এ তথ্য জানান।