শনিবার, এপ্রিল ১৭
শীর্ষ সংবাদ

সিরিয়ায় আরও ৫ তুর্কি সেনা নিহত

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ নিয়ন্ত্রিত সরকারি বাহিনীর সেনাদের হামলায় দেশটিতে মোতায়েন পাঁচ তুর্কি সেনা নিহত হয়েছেন। সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত শেষ অঞ্চল ও দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ ইদলিবে সোমবারের এই হামলার ঘটনায় আহত হয়েছেন তুরস্কের আরও পাঁচ সেনা।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী হামলায় সেনা নিহতের খবরটি নিশ্চিত করেছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘ইদলিবের সংঘর্ষ প্রতিরোধ, আমাদের সীমান্ত সুরক্ষা নিশ্চিত করা এবং অভিবাসন ও মানব ট্র্যাজেডি বন্ধ করার লক্ষ্যে ওই অঞ্চলে প্রেরিত আমাদের সেনাদের লক্ষ্য করে কামান ছুড়েছে সরকারি বাহিনী।’

তবে হামলার পর তুর্কি সামরিক বাহিনী পাল্টা জবাব দিয়ে ‘লক্ষ্যগুলিকে ধ্বংস করে দেয়’ বলে জানিয়েছে মন্ত্রণালয়। যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সিরিয়ান অবজারভেটরি ফর হিউমা রাইটস বলেছে, সরকারি বাহিনী সারাকেব শহরের উত্তরে অবস্থিত তাফতানাজ বিমানবন্দরে হামলা চালালে তুর্কি সেনারা হতাহত হয়।

তুরস্কের টেলিভিশন এনটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, সিরিয়ায় ইদলিবে তুর্কি সেনাদের ওপর ওই হামলার পর জরুরিভিত্তিতে প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকারের সঙ্গে বৈঠকে বসেছেন প্রেসিডেন্ট এরদোয়ান। এর আগে গত সপ্তাহেও ইদলিবে সিরিয়ার সরকারি বাহিনীর হামলায় আট তুর্কি সেনা নিহত হয়।

সিরিয়ায় সরকারি বাহিনী সম্প্রতি ইদলিবে ব্যাপক মাত্রায় হামলা আর সামরিক অভিযান শুরু করেছে। এই সময়ের মধ্যে বাড়িঘর ছেড়ে ওই এলাকা থেকে পালিয়েছেন প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ। ইতোমধ্যে ৩৬ লাখ শরণার্থী থাকা তুরস্ক তাদের সীমান্ত বন্ধ করে বাস্তুচ্যুত এই মানুষগুলো ভয়াবহ এক মানবিক সংকটে পড়েছে।


এখানে শেয়ার বোতাম