মঙ্গলবার, মে ১১
শীর্ষ সংবাদ

সিগারেট বিক্রি বন্ধের দাবী জানালো বিটা

এখানে শেয়ার বোতাম
  • 305
    Shares

নিজস্ব প্রতিবেদক:: ধুমপায়ীদের করোনা ভাইরাসে আক্রন্তের সম্ভাবনা বেশি জানিয়ে সাময়িকভাবে সিগারেট বিক্রি নিষিদ্ধের দাবি করেছে তামাক বিরোধী তিনটি সংগঠন। এগুলো হচ্ছে- বাংলাদেশ ইনস্টিটিউট অব থিয়েটার আর্টস (বিটা), ইলমা ও কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

বুধবার (৮ এপ্রিল) বিটার তামাকবিরোধী উন্নয়ন কর্মসূচির মিডিয়া ম্যানেজার উর্মি বড়ুয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনগুলোর যৌথ দাবির কথা জানান।

বিজ্ঞপ্তিতে তামাকের স্বাস্থ্য ক্ষতি বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার ব্যক্ত করার কথা স্মরণ করিয়ে দিয়ে তারা বলেন, দেশের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে অবিলম্বে শিল্প মন্ত্রণালয়কে এমন নোটিশ প্রত্যাহার করে দেশের সকল তামাক কোম্পানির কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত।

তামাক করোনা সংক্রমণ ”সহায়ক পন্য” উল্লেখ করে তারা বলেন, বাংলাদেশে তিন কোটি ৭৮ লাখ প্রাপ্ত বয়স্ক মানুষ তামাক ব্যবহার করে এবং প্রায় চার কোটি ১০ লাখ প্রাপ্ত বয়স্ক মানুষ নিজ বাড়িতেই পরোক্ষ ধূমপানের শিকার হয়। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তামাকের ক্ষতির শিকার এই বিপুল প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠি বর্তমানে মারাত্মকভাবে করোনা ভাইরাসের ঝুঁকির মধ্যে রয়েছে।

এছাড়া বাংলাদেশে মোট জনগোষ্ঠির ৪৯ শতাংশই তরুণ। তাদের করোনার সংক্রমণ থেকে মুক্ত রাখতে বিশেষ পরিকল্পনা জরুরি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, করোনা মোকাবিলা এবং জনস্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে অবিলম্বে সিগারেট উৎপাদন ও বিপণন সংক্রান্ত শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা প্রত্যাহার করার দাবি জানানো হচ্ছে। এছাড়া সাময়িকভাবে সিগারেট বিক্রি বন্ধে পদক্ষেপ নেওয়ারও জোর দাবি জানানো হচ্ছে


এখানে শেয়ার বোতাম
  • 305
    Shares