বুধবার, জানুয়ারি ২৭

সারাদেশে করোনা পরীক্ষার কিটের সংকট

এখানে শেয়ার বোতাম
  • 17
    Shares

অধিকার ডেস্ক:: কোভিড–১৯ মহামারি মোকাবিলার সংগ্রাম ক্রমেই জটিলতর হয়ে উঠছে। সংক্রমণ যখন আরও ঊর্ধ্বমুখী হয়েছে, তখন পরীক্ষাকেন্দ্রগুলোতে দেখা দিয়েছে পরীক্ষা কিটের ঘাটতি।

সংক্রমণের উর্ধ্বগতির সময় সারাদেশে করোনা পরীক্ষার কিটের সংকট দেখা দিয়েছে। এ কারণে পরীক্ষা করতে পারছেন না অনেকে। ফিরে যেতে হচ্ছে হাসপাতাল থেকে। সারাদেশে বর্তমানে সরকারি–বেসরকারি মিলিয়ে মোট ৬৬টি পরীক্ষাকেন্দ্রে করোনার নমুনা শনাক্তকরণ পরীক্ষা চলছে। বেশিরভাগ পরীক্ষাকেন্দ্রেই রয়েছে পরীক্ষা কিটের ঘাটতি।

সোহরাওয়ার্দী হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র রায় জানিয়েছেন, এই হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে অনেক রোগী আসেন। তবে প্রতিদিন যে পরিমাণ পরীক্ষা দরকার, তার চেয়ে কিটের পরিমাণ কম। প্রতিদিন ১৪০টি কিট বরাদ্দ রয়েছে এই হাসপাতালের জন্য। তাই কিটের পরিমাণ বাড়ানোর আহ্বান জানান তিনি।

সারা দেশে বর্তমানে সরকারি–বেসরকারি মিলিয়ে মোট ৬৬টি পরীক্ষাকেন্দ্রে করোনার নমুনা শনাক্তকরণ পরীক্ষা চলছে। অধিকাংশ পরীক্ষাকেন্দ্রই সক্ষমতার পূর্ণ ব্যবহার করতে পারছে না মূলত পরীক্ষা কিটের ঘাটতির কারণে। প্রতিদিনই গড়ে ৫ বা ৬টি কেন্দ্রে পরীক্ষা বন্ধ থাকছে। যেমন নারায়ণগঞ্জের ৩০০ শয্যা সরকারি হাসপাতালে কিটের অভাবে পাঁচ দিন ধরে করোনা পরীক্ষা বন্ধ আছে। নোয়াখালীতে মাত্র দুটি পরীক্ষাকেন্দ্র। তার একটিতে কিটের অভাবে গত রোববার ও সোমবার কোনো পরীক্ষাই হয়নি। অন্য কেন্দ্রটিতেও কিটের ঘাটতির কারণে পরীক্ষা কম হচ্ছে।


এখানে শেয়ার বোতাম
  • 17
    Shares