শনিবার, জানুয়ারি ২৩

‘সাম্রাজ্যবাদীরা আত্মসম্মানবোধ সম্পন্ন জাতিগুলোকে অপমান করতে চায়’

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, যেসব দেশ সাম্রাজ্যাবাদী ও আধিপত্যকামী শক্তিগুলোর ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায় তাদেরকে অপমান করার জন্য এসব শক্তি আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে।

ব্রিটিশ উপবেশবাদী সরকারের সঙ্গে ১৯১৯ সালে তৎকালীন ইরান সরকারের কুখ্যাত চুক্তি স্বাক্ষরের বার্ষিকীতে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, সাম্রাজ্যবাদী শক্তিগুলোর এ ধরনের একটি অপচেষ্টার প্রমাণ হচ্ছে ১৯১৯ সালের অপমানজনক ভোসুগ উদ-দৌলে চুক্তি। ব্রিটিশ সরকার এই চুক্তির মাধ্যমে ইরানি জাতিকে চরম অপমানিত করেছে এবং এদেশের জনগণের মাঝে আত্মসম্মানহীন অনুভূতি সৃষ্টি করতে চেয়েছে।

১৯১৯ সালের ৯ আগস্ট ইরানের তৎকালীন প্রধানমন্ত্রী ভোসুগ উদ-দৌলে তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লর্ড কার্জনের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তি সই করেন। ওই চুক্তির ভিত্তিতে ইরানের সমস্ত অর্থনৈতিক ও সামরিক প্রতিষ্ঠানগুলো ব্রিটিশ সরকারের নজরদারির আওতায় চলে যায় এবং এদেশের রেল বিভাগ ব্রিটিশ সরকারের কাছে হস্তান্তর করা হয়।

বলা হয়ে থাকে, এই চুক্তি সই করার জন্য ভোসুগ উদ-দৌলে ও তার মন্ত্রিসভার দুই সদস্য লন্ডনের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ উৎকোচ গ্রহণ করেছিলেন।


এখানে শেয়ার বোতাম