শনিবার, ডিসেম্বর ৫

সাভারে ২৫ জুলাইয়ের ভেতর শ্রমিকদের ঈদ বোনাসসহ বেতন-ভাতা দেওয়ার দাবি

এখানে শেয়ার বোতাম

রতন হোসেন মোতালেব, সাভার প্রতিনিধি:: সাভারের আশুলিয়ায় ২৫ জুলাইয়ের মধ্যে মূল মজুরির সমপরিমাণ ঈদ বোনাস ও জুলাই মাসের পূর্ণ বেতন-ভাতা পরিশোধ, ছাঁটাই-নির্যাতন-দমননীতি বন্ধ ও লে-অফ বন্ধ করে এবং চাকরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিক ও শ্রমিক সংগঠনের নেতারা৷

শুক্রবার (১৭ জুলাই) বিকালে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির উদ্যোগে আশুলিয়ার ফ্যান্টাসি কিংডমের সামনে কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে শ্রমিক নেতারা বলেন, সরকার করোনা পরিস্থিতির শুরুতেই শ্রমিকদের বেতন পরিশোধের জন্য সহজ শর্তে নামমাত্র সুদে ৫ হাজার কোটি টাকা পোশাক কারখানার মালিকদের দিয়ে শ্রমিকদের চাকরিচ্যুত ও কারখানা লে-অফ করা হবে না বলে আশ্বাস দেয়। কিন্তু টাকা নেয়ার পরে বিশ্বাসঘাতকতা করে লক্ষাধিক শ্রমিককে চাকরিচ্যুত ও বেশকিছু কারখানা বন্ধ করা হয়েছে। আইনানুগ পাওনা দেয়া হচ্ছে না। পাওনা প্রাপ্তির আন্দোলন করার ফলে মামলা-হামলা, হয়রানি করা হচ্ছে। গ্রেফতার করে কারাগারে আটক রাখা হয়েছে। করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে আবারও রাষ্ট্রের কাছ থেকে ১০ হাজার কোটি পেতে উৎগ্রীব গার্মেন্ট মালিকরা।

নেতারা সরকার ও মালিকদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বোনাস-বেতন নিয়ে টালবাহানা করলে, শ্রমিকদের চাকরিচ্যুত করলে দাঁতভাঙা জবাব দেয়া হবে।

শ্রমিক সমাবেশে সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি সাইফুল্লাহ আল মামুন সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক খাইরুল মামুন মিন্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মনজুরুল ইসলাম মঞ্জু, আলতাব হোসেন, জরিনা বেগম, নদের চাদ মিয়া, মামুন দেওয়ান, রফিক, আমীর আলী।


এখানে শেয়ার বোতাম