শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

সাত দিনের মধ্যে জাবি উপাচার্যের পদত্যাগ দাবি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে তার পদত্যাগের দাবিতে কয়েকদিন ধরে লাগাতার আন্দোলন করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে উপাচার্যকে তিরস্কার করে মানববন্ধন কর্মসূচি পালন করেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’-এর ব্যানারে আন্দোলনকারীরা। একই দাবিতে আগামীকাল বৃহস্পতিবার দুপুরে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশের ঘোষণা দেন তারা।

এ সময় উপাচার্যের প্রতি তিরস্কারনামা পাঠ ও কালো পতাকা প্রদর্শন করা হয়। সাত দিনের মধ্যে তাকে পদত্যাগের আহ্বান জানানো হয়েছে। এতে তিরস্কারনামা পাঠ করেন ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক। তিনি বলেন, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম সাময়িকভাবে অব্যাহতি নিয়ে দুর্নীতির তদন্ত না করে নিজের আত্মসম্মান ও মর্যাদাবোধকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে গচ্ছিত রেখেছেন। এতে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ণ হয়েছে।

মানববন্ধনে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলামের সঞ্চালনায় দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান বলেন, আমরা চাই উপাচার্যের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তিনি তা তদন্ত করবেন; কিন্তু উপাচার্য তা করছেন না। আশা করছি, তিনি আগামী সাত দিনের মধ্যে পদত্যাগ করবেন এবং এর মধ্য দিয়ে নিজে ও জাহাঙ্গীরনগরকে দায়মুক্ত করবেন।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন, অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক জামাল উদ্দিন, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক নাজমুল হাসান তালুকদার, অধ্যাপক তারেক রেজা এবং ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নুরুল ইসলাম।

বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন, সাংস্কৃতিক জোট, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।


এখানে শেয়ার বোতাম