মঙ্গলবার, মার্চ ২
শীর্ষ সংবাদ

সাকিবের নিষেধাজ্ঞার প্রতিবাদে রাজশাহীতে সড়ক অবরোধ, মাগুরায় বিক্ষোভ

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক ::সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। ১০ মিনিট সড়ক অবরোধ শেষে তারা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সড়ক অবরোধকালে শিক্ষার্থীরা বলেন, সাকিব আল হাসানকে নিষিদ্ধের পেছনে বড় ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছে। বিসিবিকে মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে হবে। সাকিব যে ভুল করেছে তার জন্য এত বড় শাস্তি হতে পারে না। বিসিবি সভাপতি পাপন ক্রিকেটারদের ধর্মঘটের সময় বলেছেন সাকিবের ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নেবে বিসিবি। এরপরই এমন শাস্তি দিল আইসিসি। পাপন বিসিবির সভাপতি থাকার যোগ্য নয়।

এর আগে শিক্ষার্থীরা প্রধান ফটকের সামনে মানববন্ধন করেন।

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার প্রতিবাদে মৌন মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আরেকটি পক্ষ। সকার ১১টার দিকে মমতাজ উদ্দিন একাডেমিক ভবনের সামনে থেকে মৌন মিছিল নিয়ে সিনেট ভবন চত্বরে জড়ো হন শিক্ষার্থীরা। সেখানে তারা মৌন মানববন্ধন কর্মসূচি পালন করেন। শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা জানান অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দীন খান। এ সময় ‘আমরা দুঃখিত সাকিব’ প্ল্যাকার্ড শিক্ষার্থীদের হাতে দেখা যায়।

অধ্যাপক ফরিদ উদ্দীন খান বলেন, ‘সাকিব শুধু বাংলাদেশ ক্রিকেট নয়, বিশ্ব ক্রিকেটের সম্পদ। সাকিব যেটি করেছে সেটি অপরাধ নয়, ভুল। এই ভুলের জন্য এত বড় শাস্তি পেতে পারে না। আইসিসি চাইলে বিষয়টি বিবেচনা করে তার সাজা মওকুফ করতে পারত। আইসিসির কাছে আমাদের অনুরোধ সাকিবের সাজা মওকুফ করা হোক।’

মাগুরায় বিক্ষোভ :

সাকিবের নিজ জেলা মাগুরার ক্রিকেটপ্রেমীদের মধ্যে হতাশার ছায়া নেমে এসেছে।

এই নিষেধাজ্ঞার প্রতিবাদে মঙ্গলবার রাতে মাগুরাবাসী শহরে বিক্ষোভ মিছিল করেছেন। ‘মিছিলকারীরা নো সাকিব, নো ক্রিকেট’ বলে শ্লোগান দিয়েছেন। মিছিল থেকে মাগুরাবাসী সাকিবের নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে বড় ধরনের আন্দোলনের ঘোষণা দিয়েছে।

বুধবার সকাল ১১টায় মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের সামনে মাগুরার সর্বস্তরের জনগণ মানববন্ধনের ডাক দিয়েছে।

সাকিব যড়যন্ত্রের শিকার পাশাপাশি এটি বাংলাদেশের ক্রিকেটকে ধ্বংস করার যড়যন্ত্র বলে মন্তব্য করেছেন অনেকে।

মাগুরা নতুন বাজার সাহা পাড়ায় সাকিবের বাড়িতে গিয়ে দেখা গেছে, তার স্বজনরা এ সংবাদে মানসিকভাবে ভেঙে পড়েছেন, হয়েছেন মর্মাহত।

ক্রীড়া সংগঠক বারিক আনজান বারকি বলেন,‘ আমি মনে করি সাবিক আল হাসান যড়যন্ত্রের শিকার। আমরা এটি কিছুতেই মানবো না। আইসিসির কাছে আবেদন এটি প্রত্যাহার করা হোক’।

মাগুরা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হাজী মকবুল হোসেন বলেন, ‘সাবিক আল হাসানকে নিষিদ্ধ করে বাংলাদেশের ক্রিকেটকে ধ্বংস করার পরিকল্পনা চলছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। সে জুয়াড়ির প্রস্তাব তো আর গ্রহণ করেনি। তাহলে এটি গোপন করায় কেন এত বড় শাস্তি তাকে দেওয়া হবে। আইসিসির কাছে এটি প্রত্যাহারের আবেদন জানাচ্ছি আমরা।’

এদিকে সাকিবের মা শিরিন রেজা বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। বাবা মাসরুর রেজা মাগুরায় থাকলেও তার দুটি ফোন নম্বর বন্ধ রয়েছে। প্রতিক্রিয়া জানার জন্য বাসায় গিয়েও তাকে পাওয়া যায়নি।


এখানে শেয়ার বোতাম