বুধবার, নভেম্বর ২৫

সরে দাঁড়ালেন টাইগারদের ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: দায়িত্ব নিয়ে বাংলাদেশ দলের ব্যাটিংয়ে চোখে পড়ার মতো উন্নতি করেছিলেন। টাইগারদের সঙ্গে সম্পর্কটাও দারুণ ছিল নেইল ম্যাকেঞ্জির। দক্ষিণ আফ্রিকান এই কোচ হঠাৎই সরে দাঁড়ালেন। পারিবারিক কারণ দেখিয়ে ব্যাটিং কোচের পদ থেকে অব্যহতি নিয়েছেন তিনি।

ম্যাকেঞ্জিকে নিয়ে অবশ্য টুকটাক গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কয়েকদিন ধরেই। শ্রীলঙ্কা সফরে যেতে রাজি নন বলে তার বিকল্প খোঁজার কাজও শুরু করে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে শুধু একটি সফরে যেতে অনীহা নাকি বাংলাদেশ দলের সঙ্গেই আর থাকতে রাজি নন ম্যাকেঞ্জি, বৃহস্পতিবার সেটি নিশ্চিত করে বলতে পারেননি বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

এবার পদত্যাগের বিষয়টি পরিষ্কার করে জানিয়ে দিলেন ম্যাকেঞ্জি নিজেই। শুক্রবার ‘ক্রিকবাজে’র সঙ্গে আলাপে প্রোটিয়া এই কোচ বলেন, ‌‘হ্যাঁ, আমি পদত্যাগ করেছি। একমাত্র কারণ হলো পরিবার থেকে দূরে থাকতে হবে বলে। কোভিডের এই পরিস্থিতিতে সব ফরমেটের শিডিউল মানিয়ে চলাটা আমার নতুন পরিবারের জন্য কষ্টকর হয়ে যাবে।’

বাংলাদেশ দলের সঙ্গে কাজ করতে পারাটা তার জন্য আনন্দের ছিল উল্লেখ করে ম্যাকেঞ্জি বলেন, ‘টাইগারদের অংশ হতে পারাটা আমার ভালোলাগার জায়গা ছিল। বাংলাদেশ ক্রিকেটের জন্য সবসময়ই আমার দুর্বলতা থাকব। দারুণ সব ছেলের সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়েছে আমার।’

অক্টোবরে শ্রীলঙ্কা সফরে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ রয়েছে বাংলাদেশের। যোগ হতে পারে টি-টোয়েন্টিও। ওই সফরে ম্যাকেঞ্জিকে দলের সঙ্গে চাইছিল বিসিবি। কিন্তু ম্যাকেঞ্জি যেতে অসম্মতি জানান। শেষ পর্যন্ত পদত্যাগই করে ফেললেন।

২০১৮ সালের জুলাইয়ে সাদা বলের দুই ফরমেটে বাংলাদেশ দলের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব নেন ম্যাকেঞ্জি। তার আন্তরিকতা আর সাফল্য দেখে টেস্ট ফরমেটেও যুক্ত করার প্রস্তাব দেয় বিসিবি। গত বছর ভারত সফরে টেস্ট দলের সঙ্গে ছিলেনও।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৫৮ আর ৬৪টি ওয়ানডে খেলা ম্যাকেঞ্জি ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রোটিয়াদেরও। সেখান থেকেই বাংলাদেশের প্রস্তাব পেয়ে চলে এসেছিলেন। এবার চলে যাওয়ার সিদ্ধান্তও জানিয়ে দিলেন।

ম্যাকেঞ্জির বিদায়ের সম্ভাবনা দেখেই নতুন কোচ খুঁজতে শুরু করে দেয় বিসিবি। কয়েকজনের সঙ্গে আলাপ আলোচনা হয়েছে বলে জানান ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। এর মধ্যে নিউজিল্যান্ডের ক্রেইগ ম্যাকমিলান কোচ হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন।


এখানে শেয়ার বোতাম