শুক্রবার, নভেম্বর ২৭

সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে হাঙ্গেরিতে ৭০ সাংবাদিকের পদত্যাগ

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে হাঙ্গেরির নিরপেক্ষ ও স্বাধীন সংবাদভিত্তিক ওয়েবসাইট ইনডেক্সের ৭০ জনের বেশি সাংবাদিক এবং কর্মী পদত্যাগ করেছেন। খবর বিবিসির।

তাদের অভিযোগ, ওই ওয়েবসাইটকে নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালাচ্ছে সরকার। মঙ্গলবার ইনডেক্সের এডিটর ইন চিফ জাবোলেস ডালকে বরখাস্ত করা হয়।

সাংবাদিকদের মতে, এই সিদ্ধান্ত পরিষ্কারভাবে সরকারি হস্তক্ষেপ এবং ওয়েবসাইটকে চাপে ফেলার চেষ্টা। এর কয়েক ঘণ্টা পরেই বুদাপেস্টে সাংবাদিকদের স্বাধীনতার জন্য বিক্ষোভ সমাবেশ করেন ওই সাংবাদিকরা।

গত এক দশকেরও বেশি সময় ধরে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ধীরে ধীরে দেশটির স্বাধীন সংবাদমাধ্যমকে নিজের নিয়ন্ত্রণে এনেছেন। সাংবাদিকতার স্বাধীনতা সূচকে হাঙ্গেরি ১৮০টি দেশের মধ্যে ৮৯তম স্থানে রয়েছে।

গত মাসেই জাবোলেস ডাল বলেছিলেন যে, ইনডেক্স ওয়েবসাইটে বাইরের চাপ বাড়ছে। ফলে সাংবাদিকদের কাজ অনিশ্চিত হয়ে পড়ছে। পরবর্তীতে তাকে পুনরায় কাজে ফিরিয়ে না আনায় তিন প্রধান সম্পাদক-সহ ৭০ জনেরও বেশি সাংবাদিক, সংবাদকর্মী পদত্যাগ করেন।

এদিকে, ওয়েবসাইটের বোর্ডের সভাপতি বোদোলাই বলছেন, জাবোলেস ডাল নিউজরুমের বিশৃঙ্খলা থামাতে পারছিলেন না। উল্লেখ্য, অরবানের ঘনিষ্ঠ এক ব্যবসায়ী ওয়েবসাইটের অর্ধেক শেয়ার কিনে নিয়েছেন।


এখানে শেয়ার বোতাম