বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫
শীর্ষ সংবাদ

সমালোচনার মুখে জার্সিতে যুক্ত হলো ‘বাংলাদেশ’

এখানে শেয়ার বোতাম
  • 13
    Shares

অধিকার ডেস্ক:: স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য যে বিশেষ জার্সির নকশা করেছে বিসিবি, তাতে আনা হয়েছে বদল। বুকের ওপর স্পন্সর প্রতিষ্ঠানের নামের সঙ্গে যুক্ত করা হয়েছে ‘বাংলাদেশ’ লেখাও।

রবিবার (১৭ জানুয়ারি) রাতে দ্বিতীয় দফায় গণমাধ্যমের কাছে বিশেষ এই জার্সি উন্মোচন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি।

বিশেষ জার্সিতে রয়েছে বিজয় উল্লাসরত মুক্তিযোদ্ধাদের ছবি, আছে স্মৃতিসৌধ এবং রক্ত-লাল সূর্য। তবে শুরুতে বুকে স্পন্সর প্রতিষ্ঠানের নাম থাকলেও ‘বাংলাদেশ’ লেখা ছিল না। জার্সিটির নকশা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর শুরু হয় সমালোচনা। অনেকেই জার্সিতে দেশের নাম না থাকায় ক্ষোভও প্রকাশ করেন।

পরবর্তীতে যুক্ত করা হয়েছে ‘বাংলাদেশ’ নামটি। তবে সমালোচনার কারণেই তা করা হয়েছে কিনা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

আগামী ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হবে বাংলাদেশের। তাছাড়া, ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বার্ষিকী উপলক্ষে পালিত হতে থাকা ‘মুজিববর্ষ’-এর ব্যাপ্তি নিয়ে আসা হয়েছে চলতি বছর পর্যন্ত।

দুই উপলক্ষকে ঘিরে বিসিবির বিরাট আয়োজনের পরিকল্পনা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে তা স্বভাবতই আলোর মুখ দেখেনি। তাই জার্সিতে মুক্তিযুদ্ধের স্মারক যুক্ত করে তার কিছুটা পূরণ করতে চায় বোর্ড।

এর আগে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেছেন, ‘পুরো দেশবাসীর মতো আমাদের ক্রিকেট বোর্ড ও প্লেয়াররা এতে সম্পৃক্ত হতে যাচ্ছি। যেহেতু এটা আমাদের স্বাধীনতার ৫০ বছর। সেটা উদযাপন করার জন্য আমরা জার্সির কথাটা মাথায় রেখেছি। জার্সিটা কিন্তু আমাদের জাতীয় পতাকার মতো করেছি, সবুজ ও লাল দিয়ে করা। এখানে অন্য কোনো রঙ নেই। আমাদের পতাকায় লাল সূর্য যেভাবে আছে সেটা ওখানে তুলে ধরেছি।

স্বাধীনতার পর আমাদের মুক্তিযোদ্ধা ভাইয়েরা যেভাবে উল্লাস করেছেন, যেভাবে স্বাধীনতা উদযাপন করেছেন সেটা তুলে ধরেছি। এর সঙ্গে আমাদের স্মৃতিসৌধও জার্সিতে তুলে ধরেছি।’


এখানে শেয়ার বোতাম
  • 13
    Shares