বৃহস্পতিবার, জানুয়ারি ২৮

সমকামী বিবাহ বৈধ ঘোষণা করল কোস্টারিকা

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: সমকামী বিবাহ বৈধ বলে ঘোষণা করেছে কোস্টারিকার আদালত। মধ্য আমেরিকার প্রথম কোনো দেশ এই ধরনের বিবাহের বৈধতা দিল। এতে খুশির আমেজ বিরাজ করছে সমকামীদের অধিকার নিয়ে কাজ করা কর্মীদের মধ্যে।

মঙ্গলবারে সমকামী বিবাহ বৈধ ঘোষণা বলে রায় দেয় কোস্টারিকার আদালত। এদিন মাঝরাত থেকে এই রায় কার্যকরী বলেও রায়ে বলা হয়।

এ ব্যাপারে কোস্টারিকার প্রেসিডেন্ট কার্লোস আলভারাদো একটি অনুষ্ঠানে বলেন, “এটা সামাজিক পরিবর্তন ও সাংস্কৃতিক বিবর্তন আনবে। হাজার হাজার (সমকামী) মানুষকে বিয়ে করার অনুমতি দেবে।”

রায় ঘোষণার পর পরই বেশ কিছু সমকামী বিয়ে হয়েছে। তবে করোনাভাইরাসের মহামারির কারণে সব ধরনের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। অবশ্য দেশটির সরকারি টেলিভিশন ও অনলাইনে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছে।

আমেরিকা অঞ্চলে অষ্টম দেশ হিসেবে সমকামী বিয়ে স্বীকৃতি দিল কোস্টারিকা। ব্রাজিল, ইকুয়েডর, আর্জেন্টিনা, যুক্তরাষ্ট্র ও কানাডায় এ ধরনের বিবাহ আগেই বৈধ করা হয়েছে।

এর আগে ২০১৮ সালের আগস্টে সমকামী বিবাহ অসাংবিধানিক বলে নির্দেশনা জারি করে কোস্টারিকার সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদালতকে ১৮ মাস সময় দেয়। কিন্তু পার্লামেন্ট তা নিতে ব্যর্থ হওয়ায় স্বাভাবিকভাবেই এই নিষেধাজ্ঞা উঠে গেল।

কোস্টারিকায় সমকামী বিবাহ বৈধ ঘোষণা আসার পর আন্তর্জাতিক লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্স অ্যান্ড ইন্টার সেক্স অ্যাসোসিয়েশন টুইটারে লিখেছে- “আজ কোস্টারিকা উৎসবে মেতেছে: বিবাহ সমতা দেশটিতে বাস্তবে পরিণত হয়েছে, মধ্য আমেরিকায় প্রথম।”

“তোমাদের সঙ্গে আমরাও আনন্দিত। এটার পেছনে যারা কাজ করেছে সবাইকে অভিনন্দন।”

বিষয়টিতে ‘উদ্‌যাপনের অসাধারণ একটি মুহূর্ত’ বলে টুইট করেছেন জাতিসংঘের ইন্ডিপেনডেন্ট এক্সপার্ট অন সেক্সুয়াল ওরিয়েন্টেশন অ্যান্ড জেন্ডার আইডেন্টি’র মুখপাত্র ভিক্টর মাদ্রিগাল-বোরলোস।


এখানে শেয়ার বোতাম