শনিবার, এপ্রিল ১৭
শীর্ষ সংবাদ

সব দলকে আলোচনায় বসার পরামর্শ ইসি মাহবুবের

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, দেশে নির্বাচন ব্যবস্থা ব্যর্থ হলে ক্ষমতা হস্তান্তরের স্বাভাবিক পথ রুদ্ধ হয়ে যায়। এটি কোনোভাবেই কাম্য নয়। দেশের এই ক্রান্তিলগ্নে সব রাজনৈতিক দল আলোচনার টেবিলে বসে নির্বাচন ও গণতন্ত্রের ভবিষ্যৎ নিশ্চিত করতে পারে। অন্যথায় অনিশ্চিত গন্তব্যের পথে পা বাড়াবে বাংলাদেশ।

ঢাকার দুই সিটির ভোটে ভোটার উপস্থিতি অস্বাভাবিক কম হওয়ার প্রেক্ষাপটে মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার মনে করেন, দেশে নির্বাচন ও গণতন্ত্রের ভবিষ্যৎ প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে কম ভোটার উপস্থিতি। ভোটকেন্দ্রে বিরোধী পক্ষের দৃশ্যমান অনুপস্থিতি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছে। তাই নির্বাচন প্রক্রিয়ার সংস্কার ও নির্বাচন-ব্যবস্থাপনার পরিবর্তন অপরিহার্য হয়ে উঠেছে।

তিনি বলেন, এই নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে নির্বাচন শেষ হওয়া পর্যন্ত যেভাবে আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটেছে, তাতে আচরণবিধি রাখা-না রাখা সমান। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগগুলো যাচাইয়ের কোনো লক্ষণ পরিলক্ষিত হয়নি।

মাহবুব তালুকদার বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অস্বাভাবিক কম ভোট পড়া তার কাছে স্বাভাবিক বলেই মনে হয়েছে। এটা গণতন্ত্রের জন্য অশনিসংকেত হলেও এটাই বাস্তব চিত্র। জনগণ নির্বাচন বা ভোটের প্রতি নিরাসক্ত হলে নানা ধরনের ব্যাখ্যা বা অপব্যাখ্যা দিয়ে এই বাস্তব অবস্থার চিত্রটি খণ্ডন করা যাবে না।

মাহবুব তালুকদার বলেন, গণতন্ত্রকে সুরক্ষা দেওয়ার জন্য কর্তৃত্ববাদী শাসনের প্রয়োজন- কোনো কোনো বিজ্ঞ ব্যক্তি এমন বক্তব্য দিয়েছেন। কিন্তু গণতন্ত্র আপন মহিমায় বিকশিত ও উদ্ভাসিত হতে পারে, যদি অবাঞ্ছিত উপায়ে তাকে বন্দি করা না হয়।


এখানে শেয়ার বোতাম