রবিবার, নভেম্বর ২৯

সফররত মার্কিন মন্ত্রী স্টিফেন বিগানের বক্তব্য ঔদ্ধ্যত্বপূর্ণ : সাইফুল হক

এখানে শেয়ার বোতাম
  • 33
    Shares

অধিকার ডেস্ক:: বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আজ এক বিবৃতিতে ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারী অব স্টেট স্টিফেন বিগান কর্তৃক বাংলাদেশকে মার্কিন নেতৃত্বাধীন ইন্দো-প্যাসিফিক স্ট্রেটেজিক জোটে যুক্ত করা সংক্রান্ত বক্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, বাংলাদেশের জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা বিরোধী সামরিক জোটে বাংলাদেশের যুক্ত হবার কোন অবকাশ নেই।

সাইফুল হক বলেন, মার্কিন মন্ত্রীর এই ধরনের বক্তব্য রীতিমত ঔদ্ধত্যপূর্ণ।

তিনি বলেন, এটা স্পষ্ট যে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের চীন বিরোধী রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক জোট গড়ে তোলার পায়তারার অংশ হিসেবে ইন্দো-প্যাসিফিক কৌশলগত জোট গড়ে তুলতে অনেক দিন থেকেই তৎপর রয়েছে। এই ধরনের কোন জোটে অংশগ্রহণ বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্যেও বিপজ্জনক এবং বাংলাদেশের ঘোষিত স্বাধীন জোট নিরপেক্ষ নীতিরও পরিপন্থী।

তিনি উল্লেখ করেন, ইতিমধ্যে মার্কিন মদদপুষ্ট সউদী আরবের নেতৃত্বাধীন জোটে বাংলাদেশকে অংশীদার করে বাংলাদেশের জোট নিরপেক্ষ নীতির লংঘন করা হয়েছে। অতীতের ধারাবাহিকতায় বর্তমান সরকারের ভারতসহ নানা দেশের সাথে নানা ধরনের গণস্বার্থ বিরোধী চুক্তি করে আসছে। যার কোন জবাবদিহীতা নেই।

তিনি বলেন, দেশ পরিচালনায় সরকারের রাজনৈতিক ও নৈতিক কর্তৃত্ব না থাকায় এবং অনুগত পররাষ্ট্রনীতির কারণে সাম্প্রদায়িক আধিপত্যবাদী শক্তিসমূহ বাংলাদেশকে চেপে ধরতে পারছেন।

তিনি বাংলাদেশকে কেন্দ্র করে সাম্রাজ্যবাদী-আধিপত্যবাদীদের যেকোন ধরনের সামরিক ও কৌশলগত তৎপরতা প্রতিরোধে দেশবাসীকে সোচ্চার হবার আহ্বান জানান।


এখানে শেয়ার বোতাম
  • 33
    Shares