মঙ্গলবার, মে ১৮
শীর্ষ সংবাদ

শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও ঝুঁকিভাতা নিশ্চিতের দাবি শ্রমিক ফ্রন্টের

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: করোনাকালে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা, কর্মরত শ্রমিকদের ঝুঁকিভাতা নিশ্চিত করা এবং অপ্রাতিষ্ঠানিক খাতের কর্মহীন শ্রমিকদের খাদ্য ও নগদ সহায়তা দেওয়ার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

মঙ্গলবার (১৩ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, করোনা সংক্রমণ স্পষ্ট করেছে যে, রাষ্ট্রের নীতি নির্ধারণ বা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সরকারের চেয়েও শক্তিশালী শিল্প মালিকরা। গতবছর সাধারণ ছুটির সময় মাত্র একমাস কারখানা বন্ধ রেখে এবং বন্ধ সময়ের জন্য শ্রমিকদের মজুরির ৩৫ শতাংশ কেটে রাখলেও গার্মেন্টস মালিকরা শ্রমিকদের মজুরি পরিশোধের জন্য মাত্র ২ শতাংশ হারে সার্ভিস চার্জের বিনিময়ে সরকারের কাছ থেকে প্রায় সাড়ে ১০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। শিল্প মালিকদের করোনার ক্ষতি মোকাবিলার জন্য মাত্র ৫ শতাংশ সুদে আরও প্রায় ৬০ হাজার কোটি টাকার ঋণ বরাদ্দ করা হয়েছিল। এখন ৭ দিনের বন্ধের জন্যই গার্মেন্টস মালিকরা আরও ১০ হাজার কোটি টাকা ঋণের আবদার করছে। অথচ তারা প্রায় সারা বছর ব্যবসা করেছে।

বক্তারা আরও বলেন, দেশে অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমজীবী মানুষের সংখ্যা প্রায় ৫ কোটি ১৭ লাখ। নির্ভরশীলতার হার প্রায় ৪৮ শতাংশ। আর ৪.৫ শতাংশ বেকার এবং তাদের ওপর নির্ভরশীলদের যুক্ত করলে লকডাউনে খাদ্য নিরাপত্তাহীনতায় পড়া শ্রমজীবী মানুষের সংখ্যা দাঁড়ায় প্রায় ৮ কোটি। এই মানুষদের এক মাসের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজন হবে সর্বোচ্চ ২০ হাজার কোটি টাকা আর খাদ্য বহির্ভূত জরুরি প্রয়োজনের জন্য আরও ১৬ হাজার কোটি টাকা অর্থাৎ মোট ৩৬ হাজার কোটি টাকা বরাদ্দ করা হলে ৮ কোটি শ্রমজীবী মানুষকে খাদ্য নিরাপত্তা দিয়ে একমাস ঘরে রেখে লকডাউন কার্যকর করা সম্ভব। কিন্তু দেখা যাচ্ছে, শ্রমজীবী মানুষকে সহায়তা করতে সরকারের টাকার অভাব নয়, নীতির অভাব রয়েছে।

সমাবেশে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি রাজেকুজ্জামান রতন, সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, অর্থ সম্পাদক জুলফিকার আলী, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ ট্যুরিজম এন্ড হোটেল ওয়ার্কার্স এমপ্লয়িজ ফেডারেশনের আহবায়ক রাশেদুর রহমান রাশেদ, যুগ্ম-আহবায়ক ফারহানা ইয়াসমিন, সাহিদুল ইসলাম শহিদ, মহিউদ্দিন আহমেদ রিমেল প্রমুখ।

 


এখানে শেয়ার বোতাম