সোমবার, মার্চ ১
শীর্ষ সংবাদ

শেন ওয়ার্ন পাকিস্তানে যেতে ঘৃণা করতেন

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক ::  ক্রিকেট ইতিহাসের সেরা স্পিনার কে?- এ প্রশ্নে মোটামুটি দুই ভাগে ভাগ হয়ে যায় গোটা ক্রিকেট বিশ্ব। কারো মতে শ্রীলঙ্কান অফস্পিনার মুত্তিয়া মুরালিধরন, তো কেউ আবার বলেন অস্ট্রেলিয়ান লেগস্পিনার শেন ওয়ার্নের নাম। কাউকেই ফেলে দেয়ার নয়। নিজেদের কীর্তি দিয়ে দুজনই নিজেকে করে গেছে স্মরণীয়-বরণীয়।

আন্তর্জাতিক ক্রিকেটে কেবল এ দুজন বোলারই নিতে পেরেছেন এক হাজারের বেশি উইকেট। টেস্টে ৭০৮ ও ওয়ানডেতে ২৯৩ উইকেট নিয়ে এ তালিকার দ্বিতীয় নামটি শেন ওয়ার্নের। যিনি নিজের কব্জির মায়ায় বশ করেছেন বিশ্বের বাঘাবাঘা সব ব্যাটসম্যানকে।

খেলোয়াড়ি জীবনে সবারই যেমন ব্যক্তিগত পছন্দ-অপছন্দ থাকে, তেমনি ওয়ার্নেরও ছিলো তাই। নিজের ক্যারিয়ারের শুরুতে পাকিস্তান সফরে যেতে একদমই পছন্দ করতেন না অস্ট্রেলিয়ার ক্রিকেটের এ ব্যাডবয়। জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর সঙ্গে আলাপে এ কথা জানিয়েছেন ওয়ার্ন নিজেই।

ক্রিকইনফোর নিয়মিত আয়োজন, ‘ক্রিকেটারদের সঙ্গে ২৫ প্রশ্ন’তে অতিথি হিসেবে হাজির হয়েছিলেন ওয়ার্ন। যেখানে তাকে জিজ্ঞেস করা হয়, ক্যারিয়ারের শুরুতে কোন দেশ সফরে ঘৃণা করতেন? এ প্রশ্নের জবাবে খানিক দ্বিধায় পড়ে যান ওয়ার্নি। বেশ কিছুক্ষণ ভেবে এক শব্দে উত্তর দেন, ‘পাকিস্তান।’

এর কোনো ব্যাখ্যা জিজ্ঞেস করেননি প্রশ্নকর্তা। তাই কোনো পরিষ্কার কারণ জানা সম্ভব হয়নি। তবে পরিসংখ্যানের আশ্রয় নিলে জানা যায় নিজের টেস্ট ক্যারিয়ারে একবারই মাত্র পাকিস্তান সফর করেছেন ওয়ার্ন এবং ওয়ানডেতে ১৯৯৪ সালের ত্রিদেশীয় সিরিজ এবং ১৯৯৬ সালের বিশ্বকাপের এক ম্যাচ খেলতে গিয়েছিলেন।

১৯৯৪ সালের সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে ২ বার ইনিংসে ৫ উইকেটসহ মোট ১৮টি উইকেট শিকার করেছিলেন ওয়ার্ন। এছাড়া ওয়ানডে খেলতে দুইবার পাকিস্তান গিয়ে ৭ ম্যাচে কেবল ৬টি উইকেট নিতে পেরেছেন নিজের ঝুলিতে।

তবে সবমিলিয়ে পাকিস্তানের বিপক্ষে ১৫ টেস্টে ৬ বার পাঁচ উইকেট ও ২ বার ম্যাচে দশ উইকেটসহ মোট ৯০ উইকেট শিকার করেছেন ওয়ার্নি। ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে ২২ ম্যাচে খেলে তার ঝুলিতে রয়েছে ৩৭ উইকেট।

https://www.youtube.com/watch?v=iDTop3vwG04


এখানে শেয়ার বোতাম