মঙ্গলবার, জানুয়ারি ১৯

শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন, বিভাগের চেয়ারম্যান বললেন ক্লাস-পরীক্ষা চলবে

এখানে শেয়ার বোতাম
  • 35
    Shares

অধিকার ডেস্ক:: করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা। শনিবার (১৪ মার্চ) দুপুরে তারা এ ঘোষণা দেয়। যদিও বিভাগের চেয়ারম্যান জানিয়েছেন, আগামীকাল স্বাভাবিক নিয়মেই ক্লাস-পরীক্ষা চলবে।

ক্লাস-পরীক্ষা বর্জনের বিষয়টি নিশ্চিত করেছেন অর্থনীতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোমিনুল ইসলাম। তিনি বলেন, অনেক শিক্ষার্থী এক সাথে ক্লাস করায় করোনা ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। সেজন্য আমরা ক্লাস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। ৬৫১ জন শিক্ষার্থীর মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কীভাবে মতামত নিয়েছেন জানতে চাইলে মোমিনুল বলেন, আমরা অনলাইন জরিপ চালিয়েছিলাম। সেখানে বিভাগের সকল শিক্ষার্থী তাদের উন্মুক্ত মত দিয়েছে। সেই মতামতের ওপর ভিত্তি করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। মতামতে ৬৫১ জন শিক্ষার্থীর স্বাক্ষর রয়েছে। স্বাক্ষর করা ফাইল আমরা বিভাগের চেয়ারম্যান স্যারের কাছে জমা দিয়েছি।

এ বিষয়ে অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নকিব বলেন, আমরা বাধ্য হয়ে সবাই মিলে এই সিদ্ধান্ত নিয়েছি। এমন সংকটময় মুহূর্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন চুপ থাকলেও আমরা থাকতে পারিনা। যার কারণে সিনিয়রদের সাথে আলোচনা করে আমরা সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত নিয়েছি।

নাম প্রকাশে অনিচ্ছুক মাস্টার্সের এক শিক্ষার্থী জানান, আমরা আমাদের সিদ্ধান্তে অটল রয়েছি। চেয়ারম্যান স্যার যাই বলুক শিক্ষার্থীদের নিরাপত্তায় আমাদের সিদ্ধান্ত পরিবর্তন হবে না। আগামীকাল থেকে অর্থনীতি বিভাগের কোন ক্লাস-পরীক্ষা হবে না।

এ বিষয়ে জানতে চাইলে অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. শফিক উজ জামান বলেন, শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের বিষয়টি শুনেছি। তবে তারা আমাদের সাথে কথা না বলেই এমন সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, আমাদের দেশে এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পরিবেশ সৃষ্টি হয়নি। তাই শিক্ষার্থীদের এমন সিদ্ধান্ত অযৌক্তিক। আমরা একাডেমিক কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আগামীকাল বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা আছে সেটি যেথা সময়ে নেয়া হবে।
সূত্র: দ্যা ডেইলি ক্যাম্পাস


এখানে শেয়ার বোতাম
  • 35
    Shares