শুক্রবার, জানুয়ারি ২২

লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। দেশটির অর্থনীতিতে ধস ও দুর্নীতির প্রতিবাদে রাজধানী ত্রিপোলিতে কয়েকদিন ধরেই বিক্ষোভ-সমাবেশ চলছে। রাজপথে এই বিক্ষোভ নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংস আচরণের অভিযোগে শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী ফাতি বাশাঘাকে বরখাস্ত করেছে দেশটির সরকার। খবর আল জাজিরার।

সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী ফায়েজ আল-সারাজের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী ফাতির সম্পর্ক বেশ তিক্ত হয়ে উঠেছে। এর মধ্যেই ফাতিকে বরখাস্ত করা হলো। ত্রিপোলি ভিত্তিক গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ডের (জিএনএ) বিবৃতিতে বলা হয়েছে, বাশাঘাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

ত্রিপলি এবং অন্যান্য শহরে বিক্ষোভ-সমাবেশ নিয়ে তার বক্তব্য এবং বিক্ষেভাকারীদের ওপর অজ্ঞাত বন্দুকধারীদের গুলি বর্ষণের ঘটনায় তদন্তের মুখোমুখি হবেন তিনি।

বিক্ষোভকারীদের বিক্ষোভ করার অনুমোদন, ওই এলাকায় নিরাপত্তা বাহিনী মোতায়েন এবং সেখানে সহিংসতার ঘটনায় তাকে জেরা করা হবে। ২০১৮ সালে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনয়ন পান বাশাখা।

৭২ ঘণ্টার মধ্যে জিএনএ’র নেতৃত্বে গঠিত কমিটি বাঘাশার তদন্ত করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ফায়েজ আল-সারাজ। উপমন্ত্রী খালিদ আহমেদ মাজেন ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে পারেন বলে জানানো হয়েছে। এদিকে এক বিবৃতিতে বাশাঘা জানিয়েছেন, তিনি তদন্তে সহায়তা করতে প্রস্তুত। কিন্তু স্বচ্ছতা নিশ্চিত করতে তা টেলিভিশনে প্রচারের দাবি জানিয়েছেন তিনি।


এখানে শেয়ার বোতাম