মঙ্গলবার, এপ্রিল ১৩
শীর্ষ সংবাদ

লকডাউনে বইমেলা চলবে কিনা জানাবে সরকার: বাংলা একাডেমি

এখানে শেয়ার বোতাম
  • 14
    Shares

অধিকার ডেস্ক:: সোমবার থেকে এক সপ্তাহের জন্য দেশে লকডাউনের ঘোষণা আসতে যাচ্ছে। এ পরিস্থিতিতে চলমান একুশে বইমেলা নিয়ে সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে বাংলা একাডেমি।

আয়োজক প্রতিষ্ঠানটির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী দেশ রূপান্তরকে বলেন, “সোমবার থেকে লকডাউন দেওয়া হচ্ছে, এটি সাংবাদিকদের মাধ্যমে জেনেছি। এখনো সরকারের কোনো সিদ্ধান্তের চিঠি আমাদের হাতে আসেনি।”

আরও বলেন, “আমি সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। লকডাউনের চিঠি আমাদের হাতে এখনো আসেনি। লকডাউনে কী কী খোলা থাকবে, কী কী বন্ধ থাকবে— সেটা সরকারের সিদ্ধান্ত। সরকার যদি বইমেলা বন্ধের সিদ্ধান্ত নেয়, তবে বইমেলা বন্ধ থাকবে। লকডাউনে সরকার যদি বইমেলা খোলা রাখতে বলে, তবে আমরা খোলা রাখবো।”

সরকারের সিদ্ধান্ত জানার পর বইমেলার ব্যাপারে বিস্তারিত জানাবেন বলে উল্লেখ করেন হাবীবুল্লাহ সিরাজী।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বদরুল আরেফীন বলেন, “বইমেলার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হলে, সেটি বাংলা একাডেমি সবাইকে জানিয়ে দেবে।”

করোনা পরিস্থিতিতে বারবার বিড়ম্বনায় পড়েছে দেশের সৃজনশীল প্রকাশনা কেন্দ্রিক সবচেয়ে বড় এ উৎসব।

১৯৫২ এর ভাষা আন্দোলনের স্মরণে প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী বইমেলা শুরু হলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার বিলম্ব হয়েছে। ১৮ মার্চ শুরু হওয়া মেলা শেষ হওয়ার কথা ১৪ এপ্রিল।

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় গত বুধবার থেকে বইমেলার সময়সূচিতে পরিবর্তন আনা হয়। মাত্র সাড়ে ৩ ঘণ্টায় কমিয়ে আনা হয় মেলার সময়।


এখানে শেয়ার বোতাম
  • 14
    Shares