মঙ্গলবার, মার্চ ২
শীর্ষ সংবাদ

রোহিত শর্মা সব রেকর্ড দখলে নিয়ে নিলেন

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: প্রথমবার ইনিংস ওপেন করতে নেমেই একের পর এক রেকর্ড করেছেন রোহিত। তাঁর রেকর্ডের পর এখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে ভারত। ওয়ানডে ও টি-টোয়েন্টির কিংবদন্তি হয়েই ক্যারিয়ার শেষ করবেন রোহিত শর্মা, এমনটাই ভাবা হচ্ছিল। ছোট সংস্করণে ইনিংস উদ্বোধন করে অসংখ্য রেকর্ড গড়া এই ব্যাটসম্যান টেস্ট দলের মিডল অর্ডারে জায়গা করতে পারছিলেন না। অনেক বিতর্ক জন্ম দিয়ে টেস্টে এই প্রথম ইনিংস শুরু করতে নেমেছিলেন রোহিত। সুযোগ মিলতেই রেকর্ডের পর রেকর্ড দখলে নিয়েছেন। ভারতও চতুর্থ দিনটা জয়ের স্বপ্ন দেখে শেষ করেছে।

৩৯৫ রানের লক্ষ্যে নেমে চতুর্থ দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১ উইকেটে ১১ রান। কাল আরও ৩৮৪ রান দরকার প্রোটিয়াদের। সফরকারীরা কাল জয় নয়, দিন কাটিয়ে দিয়ে ড্রয়ের দিকেই এগোবে। টেস্ট ইতিহাসে এর আগে ৩৯৫ রানের লক্ষ্যে ৬টি দল খেলতে নেমেছিল। চারবারই হারের দেখা মিলেছে, বাকি দুবার সমতায় শেষ হয়েছে ম্যাচ। বিশাখাপত্তমে তাই পরিষ্কারভাবেই এগিয়ে আছে ভারত। এর এটা সম্ভব হয়েছে রোহিতের রেকর্ড গড়া ১২৭ রানের ইনিংসে।

টেস্টে প্রথমবারের মতো ওপেনিং করে ১৭৬ রানের ইনিংস খেলেছেন রোহিত। দ্বিতীয় ইনিংসে সে তুলনায় ৪৯ রান কমই করেছেন। কিন্তু আজকের ইনিংসটি ছিল দলের প্রয়োজন মেটানোর জন্য আদর্শ এক ইনিংস। প্রোটিয়াদের ৪৩১ রানে গুটিয়ে দিয়ে দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তোলার তাড়ায় ছিল ভারত। মাত্র ৬৭ ওভারে ৪ উইকেটে ৩২৩ রান তুলে সে কাজে সফল স্বাগতিক দল। রোহিতের মতো একজন ব্যাটসম্যান থাকাতেই কাজটা সহজ হয়েছে ভারতের।

ভারতের পক্ষে টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন মাত্র একজন ওপেনার। কিংবদন্তি সুনীল গাভাস্কারের পর সে কাজ আর কেউ করে দেখাতে পারেননি। প্রথমবারের মতো টেস্টে ওপেন করতে নেমেই সেটা করে ফেলেছেন রোহিত। আর সে পথে ভেঙেছেন তিলকরত্নে দিলশানেরও একটি রেকর্ড। প্রথমবারের মতো টেস্টে ওপেন করতে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল লঙ্কান ব্যাটসম্যানের (২১৫)। ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৯২ রানের পর দ্বিতীয় ইনিংসে ১২৩ রানে অপরাজিত ছিলেন তিলকরত্নে। রোহিত ৩০৩ রান করে তবে থেমেছেন। সে সঙ্গে প্রথম ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ের দুই ইনিংসেই সেঞ্চুরি পেয়ে গেছেন রোহিত।

রোহিতের রেকর্ড গড়া এখানেই থামেনি। মাত্র ১৪৯ বলের ইনিংসে ১০ চারের সঙ্গে ৭ টি ছয়ও মেরেছেন। প্রথম ইনিংসেও ছয় ছক্কা মেরেছেন রোহিত। ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসেই কম পক্ষে ছয় ছক্কা মেরেছেন। সে সঙ্গে এক টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও ভেঙে দিয়েছেন এই মারকুটে ব্যাটসম্যান। ভারতের পক্ষে এক টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ছিল নভোজিৎ সিধুর (৮)। শুধু তাঁকেই টপকাননি রোহিত, বিশ্ব রেকর্ডও দখলে নিয়েছেন। পেছনে ফেলেছেন ওয়াসিম আকরামকেও (১২ ছক্কা)।

রোহিতের এমন পারফরম্যান্সে দলও একটি বিশ্ব রেকর্ড করেছে ভারত। টেস্টে কোনো এক দলের সর্বোচ্চ ছক্কার রেকর্ড ছিল নিউজিল্যান্ডের। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ২২টি ছক্কা মেরেছিলেন কিউই ব্যাটসম্যানরা। রোহিতের ১৩ ছক্কার সঙ্গে মায়াঙ্ক আগারওয়াল (৬), রবীন্দ্র জাদেজাদের (৪) সুবাদে ২৭ ছক্কা মেরে সে রেকর্ড এখন ভারতের।


এখানে শেয়ার বোতাম