সোমবার, নভেম্বর ৩০

রোলিং মিলে নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দিন

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমাম হোসেন খোকন ও সাধারণ সম্পাদক আবু নাঈম খান বিপ্লব এবং নারায়ণগঞ্জ জেলার সভাপতি জামাল হোসেন ও সাধারণ সম্পাদক এস এম কাদির এক যুক্ত বিবৃতিতে রূপগঞ্জে অবস্থিত প্রিমিয়াম স্টিল এন্ড রি-রোলিং মিলে ভাট্টি বিষ্ফোরণে নিহত ৪ জন শ্রমিকের আজীবন আয়ের সমান ৪৮ লাখ টাকা ক্ষতিপূরণ, আহতদের উপযুক্ত চিকিৎসা, ক্ষতিপূরণ ও পুনর্বাসন এবং দূর্ঘটনার জন্য দায়ী মালিককে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি দাবি করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, রি-রোলিং ও স্টিল মিলগুলোতে মালিকরা কোনরকম শ্রম আইন মানে না। শ্রমিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র দেয়া হয় না। প্রিমিয়ার স্টিল এন্ড রি-রোলিং মিলে কর্মরত শ্রমিকদের প্রয়োজনীয় সেফটি ব্যবস্থা ছিল না। মালিকরা অতি মুনাফার লোভে সেফটি ছাড়াই অতি ঝুঁকিপূর্ণ এই কাজে শ্রমিকদের নিয়োজিত করে। ফলে মালিকের অবহেলায় সেফটি ব্যবস্থা ছাড়া ঝুঁকিপূর্ণ এই কাজ করানোর কারণে দূর্ঘটনায় শ্রমিকের মৃত্যু হলে তা হত্যাকা-ের সামিল। এর সমস্ত দায় মালিকের এবং তাকে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি দিতে হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, ১৮৫৫ সালের fatal accident act মোতাবেক মালিকের অবহেলায় কর্মরত শ্রমিকের মৃত্যু হলে ক্ষতিপূরণ বাবদ আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দিতে হবে। বর্তমান অবস্থায় নি¤œতম ধরে শ্রমিকের আয় হিসাব করলে তার ক্ষতিপূরণ হয় ৪৮ লাখ টাকা। প্রিমিয়ার স্টিল এন্ড রি-রোলিং মিলে নিহত প্রত্যেক শ্রমিককে কমপক্ষে ৪৮ লাখ টাকা দিতে হবে।


এখানে শেয়ার বোতাম