মঙ্গলবার ‚ ৩০ আষাঢ়, ১৪২৭ ‚ ১৪ জুলাই, ২০২০ ‚ বিকাল ৩:১০

Home সংগঠন সংবাদ রোকেয়া দিবস উপলক্ষে দিনাজপুরে ছাত্র ফ্রন্টের আলোচনা সভা অনুষ্ঠিত

রোকেয়া দিবস উপলক্ষে দিনাজপুরে ছাত্র ফ্রন্টের আলোচনা সভা অনুষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি :: নারীমুক্তি আন্দোলনের পথিকৃৎ বেগম রোকেয়ার ১৩৯তম জন্ম ও ৮৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট দিনাজপুর সরকারি কলেজ শাখার উদ্যোগে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার দিনাজপুর সরকারি কলেজ শাখা ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক আবু হাসনাতের সভাতিত্বে আলোচনা সভা আলোচনা করেন সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শম্পা বসু, সাংগঠনিক সম্পাদক দিলরুবা নুরী, ছাত্র ফ্রন্ট কলেজ শাখার সদস্য শান্তা ইলাম কথা।

আলোচনা সভা বক্তাগণ বলেন, নারীশিক্ষা বিস্তারে বেগম রোকেয়ার ভূমিকার তুলনা হয়তো পাওয়া যাবে। কিন্তু মানুষের দুঃখ, বিশেষ করে অবহেলিত নারীসমাজের অবর্ণনীয় দুর্গতির বাস্তব চিত্র উপস্থিত করে শ্লেষ, বিদ্রুপ, কৌতুকরস, বৈজ্ঞানিক যুক্তিবাদ, ঐতিহাসিক নজির ও উন্নত জীবনের স্বপ্ন তুলে ধরে, উঁচু স্তরের রুচি ও মূল্যবোধের আবেদন দিয়ে, বিবেকের কষাঘাতে নারীমুক্তির যে আকুতি রোকেয়া তাঁর সাহিত্যকর্ম ও জীবনসংগ্রামের মধ্যে রেখে গেছেন, সেখানে তিনি অনন্য ও বিশিষ্ট।

আলোচকরা বলেন, সাম্প্রতিক নারী নির্যাতন ও বৈষম্যের ক্রমবর্ধমান চিত্র পরিষ্কারভাবে আমাদের দেখিয়ে দেয় রোকেয়ার জীবন সংগ্রাম এবং চিন্তা, শিক্ষা ও সাহিত্যকর্ম থেকে আমরা কত দূরত্বে অবস্থান করছি। পথে-ঘাটে, কর্মস্থলে, শিক্ষা প্রতিষ্ঠানে, ঘরে-বাইরে সর্বত্র নারীর উপর সহিংসতা, লাঞ্ছনা, অপমানের ঘটনা প্রতিনিয়ত ঘটছে। সমকাজে সমমজুরি না পাওয়া, যৌতুক, বাল্যবিবাহের বলি হওয়া, সম্পত্তির উত্তরাধিকারে সমঅধিকার না পাওয়া, সিনেমা-নাটক-বিজ্ঞাপনে নারীকে পণ্য হিসেবে উপস্থাপন করা এসবই স্বাধীন দেশে রোকেয়ার মৃত্যুর ৮৭ বছর পরেও আপামর নারীদের জীবন চিত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

প্রতারণার জগতে সাহেদ একজন আইডল: র‌্যাব

অধিকার ডেস্ক:: প্রতারণার জগতে সাহেদ একজন আইডল। সে প্রতারণাকে এমন পর্যায়ে নিয়ে গেছে, যা সাধারণ মানুষের ভাবনার অতীত। প্রতারণাকে ব্যবহার করে এবং...

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারে খুবির শিক্ষার্থীদের অনলাইন গণস্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক :: রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার এবং গ্রেফতারকৃত শ্রমিক নেতাদের মুক্তির দাবিতে খুবির শতাধিক শিক্ষার্থী অনলাইনে গণস্বাক্ষর করেছেন। গুগল ফর্মের...

হাসপাতালের লাইসেন্স দেয়ার দায়িত্ব অধিদপ্তরের, মন্ত্রণালয়ের না: স্বাস্থ্যমন্ত্রী

অধিকার ডেস্ক:: হাসপাতালের সঙ্গে চুক্তি কিংবা লাইসেন্স দেয়ার দায়িত্ব স্বাস্থ্য অধিদপ্তরের, মন্ত্রণালয়ের না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আশুলিয়ায় আটক ১০ শ্রমিক নেতার মুক্তি দাবি করেছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

অধিকার ডেস্ক:: গার্মেন্টস শ্রমিক নেতা ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা অরবিন্দু বেপারী বিন্দুসহ ১০ জন শ্রমিক নেতাকে আশুলিয়া থানায় আটক রাখার...
Shares