মঙ্গলবার, মে ১১
শীর্ষ সংবাদ

রি-রোলিং শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণার দাবিতে স্মরকলিপি

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক :: অবিলম্বে রি-রোলিং শ্রমিকদের নতুন মজুরি কাঠামে ঘোষণার দাবিতে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের পক্ষ থেকে নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যানের নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুর ১ টায় মজুরি বোর্ডের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমাম হোসেন খোকনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জামাল হোসেন, সাংগঠিক সম্পাদক এস এম কাদির।

নেতৃবৃন্দ বলেন, শ্রম আইন অনুযায়ী ৫ বছর পর পর মজুরি নির্ধারণের বিষয় উল্লেখিত থাকলেও রি রোলিং মিলের শ্রমিকদের মজুরি ২০১১ সালের পর আর নির্ধারণ করা হয় নাই। ২০১৯ সালে মজুরি বোর্ড গঠিত হওয়ায় আমরা আশাবাদী হয়েছিলাম যে আইন নির্ধারিত সময়ের মধ্যে একটি মানসম্মত জীবন যাপন উপযোগী মজুরি কাঠামো ঘোষণা করা হবে। বিদ্যমান আইন অনুযায়ী মজুরি বোর্ড গঠনের ৬ মাসের মধ্যে নতুন মজুরি কাঠামোর সুপারিশ পেশ করার কথা।

৩১ জানুয়ারি ২০১৯ রি-রোলিং শ্রমিকদের নতুন মজুরি বোর্ড গঠনের গেজেট প্রকাশিত হয়। কিন্তু ৩১ জুলাই ২০১৯ আইন নির্ধারিত ৬ মাস অতিক্রান্ত হয়ে গেলেও এখন পর্যন্ত মজুরি কাঠামো ঘোষণা না হওয়ায় আমরা উদ্বিগ্ন।

নেতৃবৃন্দ বলেন, বর্তমান বাজার দর, শ্রমিকদের উৎপাদনশীলতা বিবেচনা করে রি রোলিং মিলের শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার টাকা দাবি করে একটি পূর্ণাঙ্গ প্রস্তাবনা রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের পক্ষ থেকে মজুরি বোর্ড গঠনের পূর্বে ৩ জানুয়ারি ২০১৮ এবং মজুরি বোর্ড গঠনের পরে ৩ মার্চ ২০১৯ ও ১৭ এপ্রিল ২০১৯ তারিখে মজুরি বোর্ডের চেয়ারম্যান বরাবর প্রদান করা হয়। আমরা আশা করি আইন নির্ধারিত সময় সীমা অতিক্রম হয়ে গেলেও অতি দ্রুত মজুরি নির্ধারণ করা হবে।


এখানে শেয়ার বোতাম