রবিবার, জানুয়ারি ২৪

রাশিয়ায় আক্রান্ত ৫ লাখ ছাড়াল

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ায় মহামারি নভেল করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছেই। ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ভাইরাসটির প্রকোপ অনেক পরে শুরু হলেও বিশ্বের শীর্ষ আক্রান্ত দেশগুলোর তালিকায় তৃতীয় স্থানে থাকা রাশিয়ার শনাক্ত রোগীর সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে।

বিবিসির প্রতিবেদনে দেশটির সরকারি স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাতে জানানো হয়েছে, রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৮ হাজার ৭৭৯ জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ২ হাজারের বেশি।

এছাড়া গতদিনে আরও ১৭৪ জন করোনায় আক্রান্ত মানুষে মারা গেছে রাশিয়ায়। দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা এখন ৬ হাজার ৫৩২ জন। ইউরোপে অন্যান্য দেশের তুলনায় রাশিয়ায় অবশ্য আক্রান্তের চেয়ে মৃত্যুহার অনেকটা কম। তবে সংক্রমণ হু হু করে বাড়তে থাকায় তৈরি হয়েছে উদ্বেগ।

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশাস্তিনসহ দেশটির তিনজন মন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রধানমন্ত্রী মিখাইল মিশাস্তিন হাসপাতালে চিকিৎসাধীন। এ ছাড়া দেশটির সংস্কৃতিমন্ত্রী ও আবাসনমন্ত্রীও করোনায় আক্রান্ত হন। এদিকে সম্প্রতি আক্রান্ত হয়েছেন প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

বেশ কিছুদিন ধরেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোতে নিজের বাসভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যাবতীয় কার্যক্রম চালাচ্ছেন। সরাসরি সাক্ষাৎ সহজে কারও সঙ্গে করছেন না। রাশিয়া যে ভাইরাসটির বিস্তার ঠেকিয়ে রাখতে হিমশিম খাচ্ছে এর জন্য পুতিনকেও দায়ী করা হচ্ছে।

গণহারে অ্যান্টিবডি পরীক্ষা কর্মসূচির অধীনে মস্কো হাজার হাজার নাগরিককে যথেচ্ছভাবে করোনাভাইরাস অ্যান্টিবডি পরীক্ষা করা শুরু করেছে। এদিকে এই সংক্রমণ উদ্বেগের মধ্যে রাজধানী মস্কোর লকডাউন বিধিনিষেধ শিথিল করেছে কর্তৃপক্ষ।


এখানে শেয়ার বোতাম