সোমবার, মে ১০
শীর্ষ সংবাদ

রাজধানীতে রাস্তা-পারাপারে ‘পুশ বাটন’ সিগন্যাল উদ্বোধন

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: পথচারীদের জন্য সড়ক পারাপার নির্বিঘ্ন করতে রাজধানীর মোহাম্মদপুরে উদ্বোধন করা হল ‘পুশ বাটন’ টাইম কাউন্টডাউন সিগন্যালসহ জেব্রাক্রসিং।

বৃহস্পতিবার দুপুর ১২টায় মোহাম্মদপুরের গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সামনে পুশ বাটন টাইম কাউন্টডাউন সিগনালসহ জেব্রাক্রসিং উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

এ সময় ট্রাফিক আইন মেনে চলার কথা উল্লেখ করে চালকদের উদ্দেশে আতিকুল ইসলাম বলেন, ‘এখানকার নতুন সিগন্যাল লাইটের সঙ্গে ক্যামেরার ব্যবস্থা আছে। যেসব গাড়ির ড্রাইভার ট্রাফিক আইন ভঙ্গ করবে তাদের গাড়ির নম্বর ক্যামেরা দিয়ে খুঁজে বের করা হবে। তাদেরকে চিহ্নিত করে মামলা দেওয়া হবে। ইতিমধ্যেই পুলিশকে সে নির্দেশনা দেওয়া হয়েছে। উন্নত বিশ্বের সঙ্গে তাল মেলাতে হলে আমাদেরকে সুনাগরিক হতে হবে। ঢাকা শহরকে স্মার্ট সিটিতে রূপান্তর করতে হবে।’

উল্লেখ্য, এ জেব্রা ক্রসিং দিয়ে যেন শারীরিক প্রতিবন্ধীসহ সকল বয়সের মানুষ সহজে পারাপার হতে পারে সেজন্য ফুটপাত রাস্তার সঙ্গে সমান করে মিলানো হয়েছে। তাছাড়া এই স্থানে গাড়ির গতি কমানোর জন্য রেইজড জেব্রাক্রসিং তৈরি করা হয়েছে। পথচারীদের পারাপারের জন্য প্রাথমিকভাবে সবুজ সংকেত হিসেবে ২৫ সেকেন্ড সময় প্রদান করা হয়েছে। একই সঙ্গে গাড়ির গতি স্বাভাবিক রাখার জন্য একটি পথচারী সবুজ সংকেত অতিবাহিত হওয়ার পর গাড়ি চলাচলের জন্য ১২৭ সেকেন্ড প্রদান করা হয়েছে। উক্ত সময়ে পথচারীগণ বাটনে চাপ প্রদান করলেও পথচারী পারাপারের জন্য সবুজ সংকেত প্রদান করা হবে না, কেবলমাত্র ১২৭ সেকেন্ড পরই পথচারী পারাপারের জন্য সবুজ সংকেত চালু হবে। পথচারী পারাপারের জন্য সবুজ সংকেত চালু হলে গাড়িকে থামানোর জন্য গাড়ির দিকে প্রদর্শনকারী লাল সংকেত দেখাবে।


এখানে শেয়ার বোতাম